স্ট্রোকের ঝুঁকি কমায় কমলা

ই-বার্তা ডেস্ক।। প্রতিদিন এক গ্লাস কমলার রস পান করলে স্ট্রোকের ঝুঁকি প্রায় এক-চতুর্থাংশ হ্রাস পেতে পারে। ‘ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশন’-এ প্রকাশিত গবেষণার বরাত দিয়ে দ্য ডেইলি মেইল জানায়, ‘যে ব্যক্তি প্রতিদিন কমলার রস পান করেন তার মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা ২৪ শতাংশ পর্যন্ত হ্রাস পায়।

নেদারল্যান্ডস ‘ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেল্থ’-এর গবেষকরা আরো জানান, যারা নিয়মিত কমলার রস পান করেন তাদের হৃদরোগের সম্ভাবনা কমে এবং ক্ষতিগ্রস্ত ধমনীর আরো ক্ষতি হওয়ার সম্ভাবনা ১২ থেকে ১৩ শতাংশ পর্যন্ত হ্রাস পায়।

তাজা ফলের রস স্বাস্থ্যের জন্য ভালো। তবে ভোক্তারা এতে অতিরিক্ত চিনি মিশিয়ে পান করেন যা ক্ষতিকর। গবেষকরা জানিয়েছেন, চিনি মেশানোর জন্য স্ট্রোক প্রতিরোধ হওয়ার সম্ভাবনা কমে যেতে পারে। গবেষণায় আরো বলা হয়, ‘শুধু কমলার রসই নয়, যে কোনো ফলের রস এই রোগের ঝুঁকি কমাতে সহায়ক।’

প্রক্রিয়াজাত করা ছাড়া আস্ত ফলের রসে থাকে উদ্ভিজ্জ উপাদান যা বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার হাত থেকে ধমনীকে সুরক্ষা দিতে পারে। ফলের রস থেকে এই উপকারিতা পাওয়া গেলেও গবেষকরা গোটা ফল খাওয়ার ওপরই জোর দিয়েছেন।

কারণ এখনো এর ওপর আরো গবেষণার প্রয়োজন রয়েছে বলে মনে করেন তারা। এই গবেষণার জন্য ২০ থেকে ৭০ বছর বয়সী প্রায় ৩৫ হাজার নারী-পুরুষের ওপর পর্যবেক্ষণ করেন গবেষকরা।