স্বপ্ন পূরণের লক্ষ্যে মাঠে নামছে বাংলাদেশ

ই-বার্তা ডেস্ক।।  সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি টুর্নামেন্টের ফাইনালে উঠলেও ট্রফি জেতা হয়নি বাংলাদেশের।  বহুজাতিক এই টুর্নামেন্টের ফাইনালে ছয় বার ব্যর্থ হয়েছে টাইগাররা।  এবার সপ্তমবারে এসে সেই স্বপ্ন পূরণে আজ ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ।  

ডাবলিনের মালাহাইড স্পোর্টস ক্লাব মাঠে শুক্রবার বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় ফাইনালে ক্যারিবীয়দের বিপক্ষে মাঠে নামবে সিরিজে এক ম্যাচও না হারা মাশরাফি বাহিনী। 

ম্যাচটিতে সবদিক দিয়ে ফেভারিট বাংলাদেশ।  ওয়েস্ট ইন্ডিজকে লিগ পর্বের দুই ম্যাচে একদমই পাত্তা দেয়নি তারা।  তারপরও একজনের কারণে দুশ্চিন্তা।  আর এই দুশ্চিন্তার নাম সাকিব আল হাসান। 

আয়ারল্যান্ডের বিপক্ষে বুধবার ব্যাটিং করার সময় সাকিবের পিঠের পেশিতে টান পেয়ে মাঠ ছাড়েন। ব্যথা সইতে না পেরে ৫১ বলে করা ৫০ এর পর প্যাভিলিয়নে ফিরতে বাধ্য হলেন।  আগের ইনিংসটি ছিল ২৯ রানের।  তার আগেরটি অপরাজিত ৬১।  বোলিংয়ে ছিলেন আরও উজ্জ্বল। 

সাকিব খেললে তো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগের দুই ম্যাচের একাদশ ফিরিয়ে আনা প্রায় নির্ধারিত। বিশ্বকাপের আগে আর এক্সপেরিমেন্টের দরকার নেই।  আবু জায়েদ রাহী শেষ খেলায় ৫ উইকেট নিলেও বোলারের ব্যাকআপ হিসেবে বেঞ্চে ফিরে যাওয়ার কথা।  সাকিব না খেললে ব্যাটিংয়ের তিন নম্বর পজিশন নিয়ে ভাবনা।  সেই ক্ষেত্রে বেঞ্চ থেকে উঠে এসে আগের ম্যাচে ৭৬ রানের ইনিংস খেলা লিটন দাস এই ফাইনালের সমাধান হতে পারেন। 

এদিকে প্রথম ফাইনাল জিতে ইংল্যান্ডে বিশ্বকাপের মাঠে পা রাখার চমৎকার সুযোগ বাংলাদেশের। পরিসংখ্যানও তাদের পক্ষে।  শেষ তিন ম্যাচেই উইন্ডিজকে হারিয়েছে তারা।  শেষ আট ম্যাচের মধ্যে ছয়টিতে এই প্রতিপক্ষের বিপক্ষে জয়। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু