স্মরণকালের ভয়াবহ দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া

ই-বার্তা।।  স্মরণকালের ভয়াবহ দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ বনাঞ্চল। রেকড ভাঙ্গা এই দাবানলকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় প্রাকৃতিক বিপর্যয় বলে ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

ক্যালিফোর্নিয়া রাজ্য বন দপ্তর বলছে, বাতাসের তীব্রতার কারণে বনাঞ্চলের দুই দিক থেকে আগুন দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে৷ এরই মধ্যে মেন্ডোকিনো জাতীয় বনাঞ্চলের ২৮১,৮৯৩ একর এলাকা পুরোপুরি নষ্ট হয়ে গেছে। এই দাবানলে মারাত্মক ক্ষতির মুখে পড়তে পারে সান্তা বারবারা ও ভেঞ্চার এলাকা৷ক্যালিফোর্নিয়ার জাতীয় জলবায়ু কেন্দ্র জানিয়েছে, লাগামছাড়া দাবানল সামলাতে হিমশিম খাচ্ছেন দমকল কর্মীরা৷ পূর্বাভাস দেওয়াও সম্ভব হচ্ছে না৷ কারণ বাতাসের তীব্রতার কারণে আগুণ কমে আসার সম্ভাবনা কম।

 

দাবানলের কারণে উত্তর ক্যালিফোর্নিয়ার তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রির কাছাকাছি৷ মেন্ডোকিনা কমপ্লেক্স এলাকার ৭৫টি বাড়ি পুরোপুরি পুড়ে গেছে। এতে গৃহহীন হয়ে পড়েছেন কয়েক হাজার মানুষ। এছাড়া বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে নেয়া হয়েছে। ওই এলাকার চার হাজারেরও বেশি মানুষ বিপদসীমার মধ্যে রয়েছেন। তাদেরকে নিরাপদে আনার চেষ্টা করছে উদ্ধারকর্মীরা।এদিকে এ দাবানলের প্রভাব পড়েছে অ্যারিজোনা, ওয়াশিংটন, আলাস্কার বেশ কয়েকটি অঞ্চলে। উদ্ধার কাজে নিযুক্ত রয়েছেন সেনাবাহিনীর একটি দল। এছাড়া অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ১৪০ দমকল কর্মী আগুন নেভানোর চেষ্টা করছেন।