স্মিথকে আটকাতে মুখে আঘাত করতামঃ শোয়েব আখতার

ই-বার্তা ডেস্ক।।  বল টেম্পারিং কেলেঙ্কারিতে আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজ দিয়ে ক্রিকেটে ফেরেন স্টিভ স্মিথ।  এর পর থেকেই বিধ্বংসী ফর্মে রয়েছেন সাবেক এই অজি অধিনায়ক।    

স্মিথকে কীভাবে আউট করা যায়- এখন এ নিয়ে রীতিমতো গবেষণা চলছে। সমাধান দিয়েছেন পাকিস্তানের সাবেক স্পিডস্টার শোয়েব আখতার। জানিয়েছেন বোলার হলে হালের ব্যাটিং মায়েস্ত্রোকে সামলাতে ঠিক কী করতেন তিনি। প্রয়োজনে স্মিথের শরীরে আঘাত করে তাকে আটকানোর চেষ্টা করতেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস।  

স্মিথের টেকনিক নিয়েই প্রশ্ন তুলেছেন খোদ শোয়েব। নিজের ইউটিউব চ্যানেলে পোস্ট করা এক ভিডিওতে তার ব্যাটিং নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন তিনি। সর্বকালের দ্রুতগতির বোলার বলেন, স্মিথ কীভাবে সফল হচ্ছে ভেবে আমি অবাক হচ্ছি। ওর না আছে কোনো টেকনিক, না আছে কোনো স্টাইল। তবে মানছি, সাহসটা আছে। যে কারণে সে বেশ কার্যকর। বলের কাছে ঠিক পৌঁছে যায়। এভাবেই তো মোহাম্মদ আমিরকে মারল।

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৫১ বলে অপরাজিত ৮০ রানের বিস্ফোরক ম্যাচ উইনিং ইনিংস খেলেন স্মিথ। তাকে থামাতে নিজে কী কৌশল নিতেন, তাও বলেছেন শোয়েব। তিনি বলেন, স্মিথ যদি আমার সময় খেলত, তা হলে নির্ঘাত তাকে আঘাত করতাম। বল দিয়ে তিন-চারবার তো মুখেই মারতাম। ওকে আহত করার চেষ্টা করতাম। তবে এটিও সত্যি, স্মিথকে আঘাত করা বেশ কঠিন। দারুণ খেলছে ও। একেবারে বিরল একজন ব্যাটসম্যান। তার প্রতি শুভেচ্ছা রইল। 

বল বিকৃতিকাণ্ডে এক বছর নির্বাসনে থাকার পর ২২ গজে ফিরেছেন স্মিথ। ১১০.৫৭ গড়ে ৭৭৪ রান করেছেন অ্যাশেজ সিরিজে। শুধু লাল বলের ক্রিকেটে নয়, সাদা বলের ক্রিকেটেও সমান দাপট দেখাচ্ছেন তিনি। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু