হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

ই-বার্তা ডেস্ক।।  সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কায় হংকংয়ের বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে দেশটির প্রশাসন।  এর আগে নগরীর কেন্দ্রস্থল এবং দুটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ দমনে গুলি ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। 

বিক্ষুব্ধ শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়লে মঙ্গলবার চাইনিজ ইউনিভার্সিটি অব হংকংয়েও দুই পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ বাধে। এছাড়া শহরটির কেন্দ্রস্থলে জড়ো হওয়া বিক্ষোভকারীদের ওপরও টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়। বিক্ষোভ ও সহিংসতার মাত্রা বেড়ে যেতে পারে আশঙ্কায় কয়েক ডজন স্থানীয় ও আন্তর্জাতিক স্কুল কর্তৃপক্ষ মঙ্গলবার তাদের প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেয়। 

অভিভাবকদের মোবাইলে পাঠানো বার্তায় তারা স্কুল বন্ধের কারণ হিসেবে ‘নিরাপত্তা শঙ্কাকে’ দেখিয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। এদিন বিস্তৃত পুলিশি তল্লাশিতে হংকংয়ের রেলস্টেশনগুলোতে দীর্ঘ লাইনের সৃষ্টি হয়েছে। কর্তৃপক্ষ অনেক স্থানে রেল যোগাযোগ স্থগিত কিংবা বাতিল করতে বাধ্য হয়েছে।

কয়েক মাস ধরে চলা সরকারবিরোধী এ সংঘর্ষে পরিস্থিতি নিয়ন্ত্রণে সোমবার পুলিশকে বিক্ষোভকারীদের দিকে গুলি ছুড়তে দেখা যায়। সরকারবিরোধী বিক্ষোভকারীরা এদিন বেইজিংপন্থি এক সমর্থকদের গায়ে আগুনও ধরিয়ে দেয়। হংকংয়ের পুলিশ জানিয়েছে, তারা শরীরে আগুন ধরিয়ে দেওয়ার ওই ঘটনাকে ‘হত্যাচেষ্টা’ হিসেবে বিবেচনা করছে। 

এদিকে হংকংয়ে ক্রমবর্ধমান সহিংস পরিস্থিতির ব্যাপারে সোমবার ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারী উভয় পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু