হজ নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি সৌদি

সৌদি আরবের মক্কায় ২০২০ সালের ৩০ জুলাই অনুষ্ঠেয় পবিত্র হজে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে মুসল্লিদের অংশগ্রহণের বিষয়ে সৌদি সরকার সোমবার পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি। এ-সংক্রান্ত তাদের কোনো সিদ্ধান্ত কূটনৈতিক চ্যানেলে বা দাফতরিকভাবে কোনো দেশকে জানানো হয়নি।

মঙ্গলবার মক্কা বাংলাদেশ হজ মিশনের হজ কাউন্সিলর মাকসুদুর রহমান গণমাধ্যমকে জানান, সৌদি সরকার অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক করোনা পরিস্থিতি তথা বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতামত ইত্যাদির ওপর ভিত্তি করে হজের বিষয়ে সিদ্ধান্ত নেবে।

দেশটির সরকারের সিদ্ধান্ত পাওয়ামাত্রই সংশ্লিষ্ট সবাইকে জানানো হবে।

এদিকে কোভিড-১৯ পরিস্থিতির কারণে পরবর্তী বিজ্ঞপ্তি না দেয়া পর্যন্ত সৌদি আরবে আন্তর্জাতিক রুটের ফ্লাইট চলাচল বন্ধের বিষয়টি অব্যাহত থাকবে।

আন্তর্জাতিক রুট পুনরায় চালু করার বিষয়ে গুজবের জবাব দিতে গিয়ে গত রোববার সৌদি আরবের রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা সৌদিয়া এয়ারলাইনসের জারি করা বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়া হয়।

করোনাভাইরাস পরিস্থিতিতে এ বছরের হজ পালন নিয়ে শঙ্কায় মুসল্লিরা। প্রতি দেশের জন্য বরাদ্দকৃত কোটার ২৫ শতাংশ মুসল্লি এবার হজে যেতে পারবেন এমন ভাবনা সৌদির সরকারের রয়েছে বলে সম্প্রতি দেশটির একাধিক গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।