হঠাৎ রিয়াল ছাড়ার ঘোষণা দিলেন জিদান

ই-বার্তা।।  বৃহস্পতিবার সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজকে পাশে নিয়ে এক সংবাদ সম্মেলনে জিনেদিন জিদান স্প্যানিশ ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে সড়ে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। রেকর্ড গড়ে চ্যাম্পিয়ন্স লিগে দলকে হ্যাট্রিক শিরোপার স্বাদ দেওয়ার পাঁচ দিন পর হঠাৎ করেই এই সিদ্ধান্ত নিলেন ফ্রান্সের সাবেক এই তারকা খেলোয়াড় ।

৪৫ বছর বয়সী জিদান বলেন, ‘রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে আমি সরে দাঁড়ালাম। এটি পুরোপুরি আমার সিদ্ধান্ত। অনেক লোকজন হয়তো এটি বুঝবেন না, তবে এটি আমারই সিদ্ধান্ত। সময় এসেছে পরিবর্তনের।’

২০১৬ সালের জানুয়ারিতে রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব নেন জিদান। তার অধীনে একটি করে লা লিগা-স্প্যানিশ সুপার কাপ, দু’টি করে উয়েফা সুপার কাপ-ফিফা ক্লাব বিশ্বকাপ ছাড়াও টানা তিন বার চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতে নেয় রিয়াল। পাঁচদিন আগে জিদানের অধীনে সর্বশেষ চ্যাম্পিয়নস লিগে হ্যাট্রিক শিরোপা জয় করে রিয়াল।

সদ্যই শেষ হওয়া চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদ ৩-১ গোলে হারায় ইংলিশ ক্লাব লিভারপুলকে। ওই শিরোপা জিতে হ্যাট্টিক ট্রফির আনন্দে মেতে উঠে তারা। ট্রফি জয়ের আনন্দের রেশ এখনও মাদ্রিদে বিরাজমান। কিন্তু এমন সময় ভারাক্রান্ত হয়ে উঠলো রিয়াল মাদ্রিদ শিবির। কারণ দলকে হ্যাট্রিক শিরোপা এনে দেয়ার কারিগর ও কোচ জিদান আগামী মৌসুম থেকে দলের সাথে না থাকার সিদ্ধান্ত নিয়েছেন।

সরে দাঁড়ানোর বিষয়টি নিশ্চিত করে বৃহস্পতিবার ওই সংবাদ সম্মেলনে জিদান বলেন, ‘আগামী মৌসুমে রিয়াল মাদ্রিদের কোচের পদে না থাকার সিদ্ধান্ত নিয়েছি। বুধবার আমি ফ্লোরেন্তিনোর সঙ্গে কথা বলেছি, তাকে আমার চিন্তা-অনুভূতির কথা জানাই। আমি জানি, প্রত্যেকের জন্য এমন খবর বিস্ময়কর। কিন্তু আমি মনে করি এটিই সঠিক সিদ্ধান্ত।’

সর্বশেষ মৌসুমে দলকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা এনে দিতে পারলেও, লা-লিগায় পুরোপুরিভাবে ব্যর্থ হয় জিদানের রিয়াল। ৩৮ ম্যাচে ৭৬ পয়েন্ট অর্জন করতে পারে তারা। ফলে তৃতীয়স্থান পায় রিয়াল। চ্যাম্পিয়ন বার্সেলোনার সাথে রিয়ালের পয়েন্টে ব্যবধান ছিল ১৭।