হামলার পর খুলে দেয়া হলো ক্রাইস্টচার্চের সেই আল-নূর মসজিদ

ই-বার্তা ডেস্ক।।  সন্ত্রাসী হামলার আটদিন পর নামাজের জন্য খুলে দেয়া হলো নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের সেই আল-নূর মসজিদ ।  শনিবার নামাজের জন্য মসজিদটি খুলে দেয় নিরাপত্তা বাহিনী।  এ সময় মসজিদটির সামনে জড়ো হন অনেক নারী-পুরুষ।

মসজিদের ভেতরে ঢোকার অনুমতি পাওয়া নিউজিল্যান্ড হেরাল্ডের এক সাংবাদিক বলেন, মসজিদের ভেতরে ঢুকে এখন আর সেই ভয়াবহ হত্যাযজ্ঞের কোনো চিহ্ন নেই।  ভেতরে গেলে বোঝাই যাবে না যে, এখানে এক সপ্তাহ আগে নারকীয় হত্যাকাণ্ড চালানো হয়েছে।

দেওয়ালের তাজা সাদা রং এখনো চকচক করছে। এখনও মসজিদের কয়েকটি কক্ষ তালাবদ্ধ রয়েছে। মসজিদের দেওয়ালের গুলির ক্ষত জায়গাগুলো প্লাস্টার করে  দেওয়া হয়েছে।  ভাঙা জানাগুলো পরিবর্তন করে নতুন জানালা লাগানো হয়েছে।  মসজিদে ছিল শুনশান নীরবতা।  সেখানে এসির শীতল বাতাস আর দূর থেকে ভেসে আসা ট্রাফিকের শব্দ ছাড়া যেন কিছুই ছিল না।

গত সপ্তাহে শুক্রবার স্থানীয় জুম্মার নামাজের সময় ক্রাইস্টচার্চের দুটি মসজিদে অস্ট্রেলীয় বংশোদ্ভূত শ্বেতাঙ্গ সন্ত্রাসী ব্রেনটন টেরেন্ট হামলা চালায়।  এতে ৫০ মুসল্লি নিহত হয়।এ হামলায় আরও অর্ধশতাধিক ব্যক্তি আহত হন।  নিউজিল্যান্ড সফরে থাকা বাংলাদেশ ক্রিকেট টিম ও ওই মসজিদে নামাজ আদায় করতে গেছিল।  তবে সৌভাগ্যক্রমে অল্প কিছু সময়ের হেরফেরে তারা প্রানে বেচে যায়।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ