হারের বৃত্তেই ঘুরপাক খাচ্ছে বাংলাদেশ

ই-বার্তা ডেস্ক।।  অল্পের জন্য ইনিংস হার এড়াতে পারল না বাংলাদেশ।  জোড়া সেঞ্চুরি হাঁকিয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ এবং সৌম্য সরকার তবুও হারের বৃত্তেই টিম টাইগার।  চতুর্থ দিনের দুই সেশনেই ইনিংস ও ৫২ রানের ব্যবধানে ম্যাচ জিতে নিল কিউইরা।

৪ উইকে্টে ১৭৪ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে বাংলাদেশ।  দুই অপরাজিত ব্যাটসম্যান সৌম্য সরকার এবং অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ দুজনেই সেঞ্চুরি তুলে নেন।  সোম্য ১৭১ বলে ১৪৯ রান করে ট্রেন্ট বোল্টের শিকার হলে ভাঙে ২৩৫ রানের দুর্দান্ত জুটি। কিন্তু সৌম্যর বিদায়ের পর হাল ধরতে পারেননি কেউই ।

স্রেফ  কান্ডজ্ঞানহীনভাবে বাজে শট খেলে ১ রানে বোল্টের শিকার হন লিটন।  মেহেদী মিরাজও ১ রানে ফিরেন ওয়াগনারের বলে।  এর মাঝেই ১৮৩ বলে ১৬ চার ১ ছক্কায় ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ।  দলের নবম ব্যাটসম্যন হিসেবে মাহমুদউল্লাহ যখন আউট হন, তখন তার নামের পাশে ১৪৬ রান জ্বলজ্বল করছে।  কিন্তু এরপরেও ইনিংস হারতে হলো বাংলাদেশকে।  কিউইরা ম্যাচ জিতে নিল এক ইনিংস এবং ৫২ রানের ব্যবধানে ।

বাংলাদেশের প্রথম ইনিংসে করা ২৩৪ রানের জবাবে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৬ উইকেটে ৭১৫ রানে ইনিংস ঘোষণা করে ।  নিজেদের টেস্ট ইতিহাসে এই প্রথমবার ৭০০ রানের দেখা পেল তারা।  অপরাজিত ডাবল সেঞ্চুরি করেছেন অধিনায়ক কেন উইলিয়ামসন।  সেঞ্চুরি করেছেন দুই ওপেনার জিত রাভাল এবং টম ল্যাথাম।  ইনিংস হার এড়াতে বাংলাদেশকে ৪৮১ রান করতে হতো।  তবে কাছাকাছি গিয়ে টাইগারদের দ্বিতীয় ইনিংস থামল ৪২৯ রানে।

ই-বার্তা/ আরমান হোসেন পার্থ