হিলিতে আটকা পড়ে আছে শতাধিক পেঁয়াজবাহী ট্রাক

ই-বার্তা ডেস্ক।।  দিনাজপুরের হিলি স্থলবন্দরে দিনভর অপেক্ষা করেও বাংলাদেশে প্রবেশ করেনি ভারতের হিলিতে আটকে পড়া পেঁয়াজবাহী শতাধিক ট্রাক। বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় গত ৫ দিন ধরে হিলিতে আটকা পড়ে আছে এসব ট্রাক।  

এ দিকে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে শুক্রবার থেকে টানা ৮ দিন বন্ধ থাকবে হিলি স্থলবন্দরের আমদানি-রফতানি কার্যক্রম।

তবে আজ শুক্রবার বিশেষ ব্যবস্থায় এ সব পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করবে বলে আশা করছেন হিলি স্থলবন্দরের আমদানিকারকরা। 

হিলি স্থলবন্দর সূত্রে জানা গেছে, এই বন্দর দিয়ে গত ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ভারত থেকে প্রায় ১০ হাজার টন পেঁয়াজ আমদানির জন্য এলসি (লেটার অব ক্রেডিট) খোলে হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারকরা। কিন্তু গত রোববার বিকালে হঠাৎ করে এক নোটিফিকেশনের মাধ্যমে ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষসহ রফতানিকারকদের বাংলাদেশে পেঁয়াজ রফতানি না করার জন্য আদেশ জারি করে ভারতীয় কেন্দ্রীয় সরকার।

এর ফলে গত রোববার বিকাল ৪টার পর বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত। সোমবার থেকে পুরোপুরি বন্ধ হয়ে যায় ভারত থেকে পেঁয়াজ আমদানি। হঠাৎ পেঁয়াজ রফতানি বন্ধ হয়ে যাওয়ায় বাংলাদেশি আমদানিকারকদের এলসি করা পেঁয়াজবাহী শতাধিক ট্রাক বাংলাদেশে প্রবেশের মুখে ভারতের হিলি স্থলবন্দরে আটকা পড়ে যায়।

হিলি স্থলবন্দরের ওপারে ভারতের অভ্যন্তরে সে দেশের কাস্টমস ছাড়পত্র না দেয়ায় সে সব ট্রাক এখন বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় আটকা পড়ে রয়েছে বলে জানিয়েছেন হিলি স্থলবন্দরের আমদানিকারকরা।

হিলি স্থলবন্দরের আমদানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন জানান, দুই দেশের মধ্যে আলোচনাসাপেক্ষে শারদীয় দুর্গোৎসবের বন্ধ সত্ত্বেও বৃহস্পতিবার বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম চালু ছিল। বৃহস্পতিবার এ সব পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশের কথা ছিল। কিন্তু সন্ধ্যা ৭টা পর্যন্ত অপেক্ষা করেও তা প্রবেশ করেনি।

তিনি জানান, শুক্রবার আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকলেও বিশেষ ব্যবস্থায় এ সব পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু