হৃদরোগ হাসপাতালের ৪২ স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত

ই-বার্তা ডেস্ক ।।  জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের ১১ চিকিৎসকসহ ৪২ স্বাস্থ্যকর্মী কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক মীর জামাল উদ্দিন। আক্রান্ত হওয়া চিকিৎসকের মধ্যে রয়েছেন ভাসকুলার সার্জারি বিভাগের একজন চিকিৎসক।

তিনি বলেন, আমাদের হাসপাতালের বেশকিছু স্টাফ কোভিডে আক্রান্ত, তাদের মধ্যে একজন হাসপাতালেও ভর্তি আছেন। বাকিরা বাড়িতে।
হাসপাতালের আবাসিক সার্জন ও সহযোগী অধ্যাপক ডা. আশরাফুল হক সিয়াম বাংলা ট্রিবিউনকে বলেন, বাংলাদেশের সবচেয়ে বড় এবং একমাত্র ভাসকুলার সার্জারি ইউনিট এই হাসপাতালে। কিন্তু এ বিভাগের একজন ভাসকুলার সার্জন এবং ওটি স্টাফ করোনাতে আক্রান্ত হয়েছেন। আর এতে করে হুমকিতে পড়েছে ইউনিটটি।

ডা. আশরাফুল হক সিয়াম বলেন, এ কারণে ইউনিট বন্ধ করে এখন অস্ত্রোপচার কক্ষ এবং ওয়ার্ড জীবাণুমুক্ত করার কাজ চলছে। তবে আমরা সার্ভিস লকডাউন করিনি, একটি অস্ত্রোপচার কক্ষ জীবাণুমুক্ত করে অন্য জায়গায় কাজ করা হচ্ছে।

মীর জামাল উদ্দিন বলেন, অনেক রোগীই হাসপাতালে আসেন, তাদের ভেতরে কে পজিটিভ ছিলেন সেটা বলতে পারছি না, তবে রোগীদের থেকেই চিকিৎসকসহ অন্যরা আক্রান্ত হয়ে থাকতে পারেন।

এদিকে চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপন্সিবিলিটিস (এফডিএসআর) জানিয়েছে, এখন পর্যন্ত সারাদেশে মোট ৫২৩ জন চিকিৎসক কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ৩৮৯ জন, বরিশাল বিভাগে ৯ জন, চট্টগাম বিভাগে ১৭ জন, সিলেট বিভাগে সাত জন, খুলনা বিভাগে ৩০ জন, রংপুরে সাতজন, ময়মনসিংহে ৬১ জন এবং রাজশাহী বিভাগে তিনজন চিকিৎসক আক্রান্ত হয়েছেন।