১০তম সেঞ্চুরি করলেন তামিম ইকবাল!

ই-বার্তা।। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম ইকবাল। ওয়ানডে ক্রিকেটে দেশে সেরা ওপেনারের এটা ১০ম সেঞ্চুরি। টেস্টের সাদা পোশাকে এর আগে ৮টি সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল। আর টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফর্মেটে দেশের হয়ে একমাত্র সেঞ্চুরি করেন তামিম।

 

ক্রিকেটের তিন ফর্মেটে দেশের হয়ে সর্বোচ্চ ১৯টি সেঞ্চুরি করেন তামিম ইকবাল। ওয়ানডে ক্রিকেটে সর্বশেষ গত বছরের জুনে ইংল্যান্ডের বিপক্ষে ওভালে সেঞ্চুরি করেছেন (১২৭)। আর টেস্টে সর্বশেষ সেঞ্চুরি পেয়েছেন ২০১৬ সালের অক্টোবরে, ইংল্যান্ডের বিপক্ষে ঢাকায়। সাকিব-তামিমের জুটির রেকর্ড । রোববার গায়ানায় টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় বাংলাদেশ দল। স্কোর বোর্ডে এক রান জমা হতেই সাজঘরে ফেরেন ওপেনার এনামুল হক বিজয়।

 

শুরুর সেই ধকল সামলে ওঠার আগেই বৃষ্টির বাগড়া। বৃষ্টি এবং ক্যারিবীয় পেস আক্রমণ সামলে বাংলাদেশকে পথ দেখান তামিম ইকবাল ও সাকিব আল হাসান। শুরুতে উইকেট হারিয়ে ধীরে চলো নীতি অনুসরণ করে বাংলাদেশ দল। সময় বাড়ার সঙ্গে সঙ্গে হাত খুলে খেলেন সাকিব-তামিম। দ্বিতীয় উইকেট জুটিতে তারা ইমরুল-জুনায়েদের রেকর্ড ভেঙে দেন। এতদিন দ্বিতীয় উইকেটে জুটির রেকর্ডের মালিক ছিলেন ইমরুল কায়েস ও জুনায়েদ সিদ্দিকী।

 

২০১০ সালে পকিস্তানের বিপক্ষে ডাম্বুলায় তারা ১৬০ রান করেছিলেন। তাদের সেই রেকর্ড প্রায় আট বছর স্থায়ী ছিল। রোববার ইনিংসের ৩৬তম ওভারে ওই রেকর্ড ভেঙে দিয়ে নিজেদের করে নেন সাকিব-তামিম। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ দলের হয়ে দ্বিতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড গড়েছেন তারা। ৪৫তম ওভারের তৃতীয় বলে দেবেন্দ্র বিশুকে সুইপ শট খেলতে গিয়ে ক্যাচ তুলে দেন সাকিব আল হাসান। সেঞ্চুরির পথে থাকা সাকিব মাত্র ৩ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন। ১২১ বল খেলে ৬ বাউন্ডারিতে ৯৭ রান করে ফেরেন সাকিব আল হাসান।

 

 

ই-বার্তা/ডেস্ক রিপোর্ট