১৪ জুলাই থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট

ই-বার্তা।।  ১৪ জুলাই থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট। এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর মধ্যে বাংলাদেশ বিমান বহন করবে অর্ধেকের বেশি।বিমান কর্তৃপক্ষ বলছে, এজেন্সিগুলোর কারণে যদি কোনো সংকট তৈরি হয়, এর দায় তারা কোনোভাবেই নেবে না। তবে হজ এজেন্সিগুলোর সংগঠন হাব বলছে, অনলাইনে টাকা পাঠাতে না পারায় অনেক হজযাত্রীর বাড়ি ভাড়া, মোয়াল্লেম নির্ধারণ এবং ভিসায় জটিলতা তৈরি হয়েছে।

 

হজযাত্রা মানেই যেন অবস্থাপনা আর অভিযোগের ছড়াছড়ি।সৌদিতে মোয়াল্লেম ঠিক না করায়, গেল বছর সময় মতো ভিসা পাননি অনেক হজযাত্রী। ফলে যাত্রী সংকটে বাতিল হয়, বিমানের ২৪ আর সৌদি এয়ারলাইন্সের ৪টি ফ্লাইট। পরে জটিলতা দূর করতে সৌদি সরকারের কাছে চাওয়া হয় ফ্লাইটের নতুন সময় সূচি বা স্লট। তাই এবার ভোগান্তি কমাতে নেয়া হয়েছে বেশ কিছু উদ্যোগ।

 

এরই অংশ হিসেবে এবার আগাম টিকিট কাটতে বাধ্য করা হয়েছে এজেন্সিগুলোকে। সেই সাথে যাত্রার তারিখ পাল্টালে রাখা হয়েছে জরিমানার বিধান। এবার আগেই জানানো হয়েছে, অতিরিক্ত কোনো স্লট দেনে না সৌদি সরকার। বিমান কর্তৃপক্ষ বলছে, কোনো কারণে ফ্লাইট বাতিল হলে, সংকটে পড়বে হজযাত্রা। এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ হজ যাত্রীর মধ্যে, ৬৪ হাজার ৫০০ জনকে পরিবহন করবে বিমান। বাকিরা যাবেন সৌদি এয়ারলাইন্সে। হজ এজেন্সিগুলোর সংগঠন হাব বলছে, কয়েকটি বেসরকারি ব্যাংক, বাসা ভাড়া ও মোয়াল্লেম ফির টাকা এখনও সৌদি আরবে পাঠায়নি। এতে ভিসা জটিলতায় অনেক হজযাত্রী। আগামী ১৪ জুলাই শুরু হয়ে ১৫ আগস্ট পর্যন্ত ১৫৫টি ফ্লাইটে হজযাত্রী পাঠাবে বিমান। এজন্য আগাম বিমান ভাড়া নিয়েছে কর্তৃপক্ষ।