১৫ দফা দাবিতে তিন বিভাগে পেট্রল পাম্পে ধর্মঘট

ই- বার্তা ডেস্ক।।   ১৫ দফা দাবিতে রোববার সকাল ৬টা থেকে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সব পাম্পে জ্বালানি তেল উত্তোলন, বিবরণ ও পরিবহণ বন্ধ রয়েছে।

৩০ নভেম্বরের মধ্যে সরকার দাবি মেনে না নেয়ায় বাংলাদেশ পেট্রল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন এ ধর্মঘটের (কর্মবিরতি) ডাক দেয়।

এতে বগুড়ার ৫০টিসহ তিন বিভাগে প্রায় দুই হাজার পাম্পে জ্বালানি বিক্রি না হওয়ায় পেট্রল, অকটেন ও ডিজেলচালিত যানবাহনের মালিক এবং শ্রমিকরা বিপাকে পড়েছেন।

বাংলাদেশ পেট্রল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি এমএ মোমিন দুলাল জানান, রোববার দুপুর পর্যন্ত সরকারের পক্ষে কেউ তাদের ডাকেনি। সোমবার বৈঠক হবার সম্ভাবনা রয়েছে। অন্যথায় ধর্মঘট চলবে।

আজ রোববার দুপুরে বগুড়া শহরের বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গেছে, পাম্প খোলা থাকলেও মেশিনগুলো কাপড় দিয়ে ঢাকা। যানবাহনের চালকরা তেল নিতে এসে ফিরে যাচ্ছেন। যারা শনিবার রাতে জ্বালানি সংগ্রহ করেছেন; তারা গাড়ি চালাতে পারছেন। রাতে পাম্পগুলোতে ভিড় লক্ষ্য করা যায়।

শহরের স্টেশন রোডে হক অ্যান্ড কোং নামে পাম্পে গিয়ে দেখা যান মোটর সাইকেলে পেট্রল নিতে এসে জনগণ ভিড় করছেন।

বগুড়া শহরের ফুলবাড়ি এলাকার আবদুর রহমান নামে এক ব্যবসায়ী জানান, পাম্পে ধর্মঘটের কথা জানা ছিল না। ব্যবসায়ী কাজে তার নাটোরের সিংড়ায় যাবার কথা। কিন্তু পাম্প থেকে পেট্রল দেয়া হচ্ছে না।

পাম্পের কর্মচারীরা জানান, ধর্মঘট প্রত্যাহার না হওয়া পর্যন্ত তারা পেট্রল, অকটেল বা ডিজেল বিক্রি করতে পারবেন না।

বাংলাদেশ পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি এমএ মোমিন দুলাল জানান, জ্বালানি তেল বিক্রির কমিশন বৃদ্ধি, ট্যাংকলরি চলাচলে পুলিশি হয়রানি বন্ধ, পৌরসভার চাঁদা আদায় বন্ধ, পেট্রল পাম্পের জন্য পরিবেশ অধিদফতরের লাইসেন্স গ্রহণ বাতিলসহ ১৫ দফা দাবি আদায়ে সরকারকে ৩০ নভেম্বর পর্যন্ত আলটিমেটাম দেয়া হয়েছে। গত ২৬ নভেম্বর দুপুরে বগুড়া প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে সংগঠনের মহাসচিব মিজানুর রহমান রতন এ আলটিমেটাম দেন।

তিনি বলেন, নির্দিষ্ট সময়ে সরকার দাবি মেনে না নেয়ায় রোববার সকাল ৬টা থেকে বগুড়ার ৫০টিসহ তিন বিভাগে প্রায় দুই হাজার পাম্পে জ্বালানি তেল উত্তোলন, বিপনন ও পরিবহণ বন্ধ রয়েছে।