১ কোটি বেকারের কর্মসংস্থান করবে সরকার

ই-বার্তা ডেস্ক।।  সামষ্টিক অর্থনৈতিক অভিক্ষেপ অনুযায়ী আগামী সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার মেয়াদে কর্মসংস্থানের প্রাক্কলিত গড় প্রবৃদ্ধি হবে ৩.৭ শতাংশ।  আগামী ৫ বছরে নতুন করে ১ কোটি ২৯ লাখ বেকারের কর্মসংস্থানের সৃষ্টি হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। 

বৃহস্পতিবার জাতীয় সংসদে এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান। 

পরিকল্পনা মন্ত্রী বলেন, এই পরিকল্পনার মেয়াদে বাংলাদেশে জনমিতি লভ্যাংশ অধিকহারে গ্রহণের সুযোগ থাকবে।  যা ভারতে বর্তমানে হ্রাসমান এবং চীনে ঋণাত্মক রয়েছে। 

এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, মন্দার প্রকোপে বৈশ্বিক অর্থনৈতি যখন বিপর্যস্থ ছিল বাংলাদেশ তখন বিভিন্ন প্রণোদনা প্যাকেজ ও নীতি সহায়তার মাধ্যমে মন্দা মোকাবেলায় শুধু সক্ষমই হয়নি, জাতীয় প্রবৃদ্ধির হার ৭ শতাংশের বেশি বজায় রাখতে সক্ষম হয়েছি। 

সংসদে দেয়া মন্ত্রীর তথ্য অনুযায়ী, ২০০৫-০৬ অর্থ বছরের তুলনায় গত ২০১৭-১৮ অর্থ বছরের আমদানি-রপ্তানির পরিমাণ বেড়েছে যথাক্রমে ৩.২ শতাংশ ও ৩.৩ শতাংশ।  তখন আমদানির পরিমাণ ছিল ১৪.৭ বিলিয়ন ডলার আর রপ্তানির পরিমাণ ছিল ১০.৫ বিলিয়ন ডলার।  আর গত ২০১৭-১৮ অর্থ বছরের তা বেড়ে দাঁড়িয়েছে ৩৩ বিলিয়ন মার্কিন ডলারে।  একইভাবে বিগত সময়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বড়েছে সাড়ে নয় গুণ।

২০০৫-০৬ অর্থ বছরের বৈদেশিক রিজার্ভ ছিল ৩. ৪৮ বিলিয়ন মার্কিন ডলার।  যা গত অর্থ বছরে বেড়ে দাঁড়িয়েছে ৩৩ বিলিয়ন মার্কিন ডলারে।

এছাড়া আন্তর্জাতিক বাজারে তেল ও খাদ্যমূল্যের বৃদ্ধির অভিঘাতে ২০১০-১১ অর্থ বছরে মূল্যস্ফীতি ১০.৯ শতাশেং উন্নীত হয়েছিল।  সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনার মাধ্যমে তা ক্রমান্বয়ে কমিয়ে গত অর্থ বছরে মূল্যস্ফীতি ৫.৭৮ শতাংশে নামিয়ে আনা হয়েছে।  দারিদ্র কমিয়ে আনা হয়েছে ৪০ শতাংশ থেকে ২১.৮ শতাংশে। 

গত ১ বছরে মাথাপছিু আয় বেড়েছে ১৪১ মার্কিন ডলার।  গত বছরে ছিলো ১৬১০ মার্কিন ডলার। পক্ষান্তরে ২০০৬ সালে মাথাপিছু আয় ছিল ৫৪৩ মার্কিন ডলার।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু