২০১৮ বিশ্বকাপ ফুটবলের ৩২ দল

আব্দুল্লাহ আল ইমরান 

ই-বার্তা স্পোর্টস ডেস্কঃ বিশ্বকাপ ফুটবল মানেই টানটান উত্তেজনা৷   ২০১৮ ফুটবল বিশ্বকাপ এবার অনুষ্ঠিত হবে রাশিয়ায়। ১৪ জুন থেকে ১৫ জুলাইয়ের এই আসর। ১৯৩০ সালে শুরু হওয়া ফুটবল বিশ্বকাপের এটি ২১তম আসর। স্বাগতিক রাশিয়া ছাড়াও এতে অংশ নেবে ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানির মতো ফুটবলের বড় দলগুলো। ২০১৮ ফুটবল বিশ্বকাপের ধারাবাহিক প্রতিবেদনের……

পর্ব – ১

২০১৮ বিশ্বকাপের ৩২ দল

 

রাশিয়া বিশ্বকাপ এর ৩২ দল অনেক আগেই চূড়ান্ত হয়েছে।  যদিও সকল দলের ২৩ জনের স্কোয়াড পাওয়া যাবে আগামী ৪ জুন। এবারের রাশিয়া বিশ্বকাপের দলগুলো নিয়েও চলছে হিসেব-নিকেষ৷ চলুন বিশ্বকাপ শুরুর আগে আরেকবার দেখে নেই দলগুলোকে।

 

ইউরোপ থেকে সরাসরি মূলপর্ব নিশ্চিত করেছেস্বাগতিক রাশিয়া, ফ্রান্স, জার্মানি, স্পেন, পর্তুগাল, সার্বিয়া, বেলজিয়াম, পোল্যান্ড, ইংল্যান্ড ওআইসল্যান্ড। প্লে-অফ থেকে চূড়ান্তপর্ব নিশ্চিত করেছে সুইডেন, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া ও ডেনমার্ক। স্বাগতিক রাশিয়াকে এই পরীক্ষা দিতে হয়নি।ফুটবল বিশ্বকাপের অন্যতম সেরা দল চারবারের বিশ্বকাপ জয়ী ইতালি এবার বিশ্বকাপে সুযোগ পায়নি। ইতালির অংশগ্রহণ ছাড়া শেষবার বিশ্বকাপ হয়েছিলো ১৯৫৮ সালে।এবার বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফে সুইডেনের কাছে দুই লেগ মিলিয়ে ১-০ গোলে হেরে যায় জিওনলুইজি বুফনের দল। এই হারের পর অবসর নেন ইতালির অধিনায়ক ও গোলরক্ষক বুফন।

 

ইউরোপের আরেক পরাশক্তি হল্যান্ডও বিশ্বকাপের বাছাই পর্ব পেরোতে পারেনি।হল্যান্ড২০০২ সালের পর প্রথম বিশ্বকাপে উত্তীর্ণ হতে পারেনি। এর আগে গত বছর ইউরো চ্যাম্পিয়নশিপেও খেলতে পারেনি হল্যান্ড।আরো থাকছে না চেক প্রজাতন্ত্র, ওয়েলস, স্কটল্যান্ড, অস্ট্রিয়া, বসনিয়া-হারজেগোভিনা, তুরস্কের মতো দলগুলো। এতটাই কঠিন হয়ে থাকে বিশ্বকাপের বাছাই পর্ব। আসল আসর তো আরও রোমাঞ্চকর।

 

বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে চূড়ান্তপর্ব নিশ্চিত করেছে ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা, কলম্বিয়া। প্লে-অফ থেকে চূড়ান্তপর্ব নিশ্চিত করেছে পেরু। ১৯৮২ সালের পর এই প্রথম বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয় পেরু।কোপা আমেরিকায় টানা দুবারের চ্যাম্পিয়ন চিলি এবার চূড়ান্ত পর্বে নাম লেখাতে ব্যর্থ হয়েছে। আর্জেন্টিনার মতো দুবারের চ্যাম্পিয়নও বাদ পড়ার শঙ্কায় পড়েছিল। শেষ ম্যাচে লিওনেল মেসির হ্যাটট্রিকে চূড়ান্ত পর্ব নিশ্চিত করে আর্জেন্টিনা।

 

এশিয়া থেকে আছে অস্ট্রেলিয়া, ইরান, জাপান, সৌদি আরব ও দক্ষিণ কোরিয়া।

 

আফ্রিকা অঞ্চল থেকে সুযোগ পেয়েছে মরক্কো, নাইজেরিয়া, তিউনেশিয়া,সেনেগাল ও মিশর।১৯৯০ সালে ইতালিতে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের পর এই প্রথম বিশ্বকাপের মূলপর্বে জায়গা পেয়েছে আফ্রিকার দেশ মিশর। মিশরের গোলরক্ষক এল হাদারি হতে যাচ্ছেন বিশ্বকাপে খেলা সবচেয়ে বেশি বয়সী ফুটবলার। মিশরকে স্বপ্ন দেখাচ্ছেন মোঃ সালাহ। আইভরি কোস্ট, ক্যামেরুন, ঘানা রাশিয়ায় বিশ্বকাপ খেলার টিকিট পায়নি।

 

কনকাকাফ অঞ্চলের বাছাইপর্ব পেরিয়েছে মেক্সিকো, কোস্টারিকা ও পানামা। যুক্তরাষ্ট্রও থাকছে না এবারের বিশ্বকাপে, ১৯৮৬ সালের পর এবারই প্রথম বিশ্বকাপে থাকছে না যুক্তরাষ্ট্র।নিউজিল্যান্ড পেরুর কাছে হেরে যাওয়াতে, রাশিয়া বিশ্বকাপে ওশেনিয়া অঞ্চল থেকে কোনো দলই খেলবে না।

 

গতবারের রানার্স আপ আর্জেন্টিনাকে এবারও অন্যতম ফেবারিট ধরা হচ্ছে শুধুমাত্র লিউনেল মেসির জন্য। যদিও ২০০২ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে হতাশ হওয়া ব্রাজিলই এবার সবচেয়ে বড় ফেবারিট। তবে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি, একঝাঁক তরুণ প্রতিভাবান ফুটবলারে ভরা ফ্রান্স, আর ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেনও এবার শিরোপার দৌড়ে বেশ এগিয়ে থাকবে। শিরোপার দৌড়ে থাকবে বর্তমান ইউরো জয়ী ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল।গ্রুপ পর্ব থেকে সেরা দুই দল যাবে দ্বিতীয় পর্বে। দ্বিতীয় পর্ব থেকে শুরু বিশ্বকাপের নকআউট রাউন্ড। এরপর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল।

 

১৪ জুন মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে হবে উদ্বোধন। ১৫ জুলাই একই স্টেডিয়ামে ফাইনাল।

 

এক নজরে আটটি গ্রুপ

গ্রুপ এ:  রাশিয়া, সৌদি আরব, মিশর, উরুগুয়ে

গ্রুপ বি:  পর্তুগাল, স্পেন, মরোক্কো, ইরান

গ্রুপ সি:  ফ্রান্স, অস্ট্রেলিয়া, পেরু, ডেনমার্ক

গ্রুপ ডি:  আর্জেন্টিনা, আইসল্যান্ড, ক্রোয়েশিয়া, নাইজেরিয়া

গ্রুপ ই:  ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়া

গ্রুপ এফ:  জার্মানি, মেক্সিকো, সুইডেন, কোরিয়া প্রজাতন্ত্র

গ্রুপ জি:  বেলজিয়াম, পানামা, তিউনিশিয়া, ইংল্যান্ড

গ্রুপ এইচ:  পোল্যান্ড, সেনেগাল,কলম্বিয়া , জাপান

 

 

ই-বার্তা/ আল ইমরান