‘২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় নিহত ৫২২৭’

ই- বার্তা ডেস্ক।।   ২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় নিহত ও আহতের পরিসংখ্যান দিয়েছে নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে কাজ করা সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা)।

গত ২ বছরের তুলনায় ২০১৯ সালে দুর্ঘটনা অনেক বেশি ঘটেছে বলে দাবি নিসচার।

সংগঠনটি বলছে, ২০১৯ সালে ৪ হাজার ৭০২টি সড়ক দুর্ঘটনায় ৫,২২৭জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন ৬,৯৫৩ জন।

আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবে নিরাপদ সড়ক চাই সংগঠনের উদ্যোগে ২০১৯ সালে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান উপস্থাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় নিসচা।

সংবাদ সম্মেলনে নিচসার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন জানান, ২০১৯ সালে সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছে ৪,৭০২টি। এতে আহত হন ৬,৯৫৩ জন আর নিহত হন ৪,৩৫৬ জন। আহতদের মধ্যে হাসপাতালে ভর্তির পর ও হাসপাতাল থেকে রিলিজ হওয়ার পর আনুমানিক মৃত্যু হয়েছে তাদের ২০ শতাংশের। যা সংখ্যায় ৮৭১ জন।

সব মিলিয়ে ২০১৯ সালে কেবলমাত্র সড়ক দুর্ঘটনায় ৫,২২৭ জন প্রাণ হারিয়েছেন বলে জানান ইলিয়াস কাঞ্চন।

এরপর রেলপথ ও নৌ পথে দুর্ঘটনার পরিসংখ্যান দিয়েছে নিসচা।

সংগঠনটি জানায়, গত বছর রেলপথে ১৬২টি দুর্ঘটনা ঘটেছে। এতে ১৯৮জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৩৪৭ জন। নৌপথে দুর্ঘটনার সংখ্যা ৩০টি। যেখানে নিহতের সংখ্যা ৬৪ জন এবং আহতের সংখ্যা ১৫৭ জন।

এসব দুর্ঘটনার পেছনে অশিক্ষিত ও অদক্ষ চালক, ক্রুটিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, জনগণের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তা নির্মাণের ত্রুটি, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইন ও তার যথারীতি না প্রয়োগ ইত্যাদিকে মূল কারণ হিসেবে চিহ্নিত করেছে ইলিয়াস কাঞ্চনের নিসচা।