২০২২ বিশ্বকাপের সূচি চূড়ান্ত করেছে ফিফা

২০২২ কাতার বিশ্বকাপের সূচি চূড়ান্ত করেছে ফিফা। ২১ নভেম্বর শুরু হবে আসর, ফাইনাল ১৮ ডিসেম্বর।২০১৮ রাশিয়া বিশ্বকাপের ফাইনাল হয়েছিল ১৫ জুলাই। এর ঠিক দুই বছর পর সেই ১৫ জুলাই-তেই পরবর্তী বিশ্বকাপের সূচি জানাল ফিফা।

ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা যে সূচি দিয়েছে, তাতে দেখা যাচ্ছে গ্রুপ পর্বে প্রতিদিন ৪টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। টেলিভিশনে ১১ ঘণ্টা ব্যবধানে চারটি ম্যাচ উপভোগ করবে দর্শকেরা। ১২ দিনেই শেষ হয়ে যাবে গ্রুপ পর্বের খেলা।

দোহা এবং এর আশপাশে বিশ্বকাপের ভেন্যুগুলো হওয়ায় এবং দূরত্ব বেশি না হওয়ায় ৩২ দলের এই আসরে দর্শকদের পক্ষে চাইলে প্রতিম্যাচই মাঠে বসে দেখার সুযোগ মিলবে।

আসরের উদ্বোধনী ম্যাচের ভেন্যু ৬০ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন আল বাইত স্টেডিয়াম। অন্যদিকে ফাইনালের ভেন্যু ৮০ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন লুসাইল স্টেডিয়াম।

গ্রুপ পর্বে দিনের প্রথম ম্যাচ শুরু হবে স্থানীয় সময় ১টায় (বাংলাদেশ সময় বিকেল ৪টা)। চতুর্থ ম্যাচ শুরু হবে স্থানীয় সময় রাত ১০টায়। নট আউট পর্বের ম্যাচগুলো শুরু হবে সন্ধ্যা ৬টা ও ১০টায়। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ হবে ১৭ ডিসেম্বর। এর একদিন পর লুসাইল স্টেডিয়ামে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় শুরু হবে ফাইনাল।

করোনাভাইরাসের কারণে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ এখনো স্থগিত রয়েছে। বাছাই পর্ব শেষে আগামী বছর মার্চ-এপ্রিলে আসরের ড্র অনুষ্ঠিত হবে। নির্দিষ্ট ম্যাচ, ভেন্যু ও খেলাগুলো শুরুর চূড়ান্ত সময় জানা যাবে তখনই।