২০২৪ সালে উন্নয়নশীল দেশে পরিণত হবে বাংলাদেশঃ বাণিজ্যমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি মন্তব্য করেছেন যে , বাংলাদেশ ২০২৪ সালে উন্নয়নশীল দেশে পরিণত হবে। বিশ্ব বাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবিলা করতে উন্নয়নশীল বাংলাদেশের জন্য ডব্লিউটিও’র সাহায্য প্রয়োজন হবে বলেও জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

গত বুধবার (৩ এপ্রিল) সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার সদর দফতরে ৫ম ট্রেডপলিসি রিভিউ’র ১ম সভায় বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী বক্তব্যে বাংলাদেশের বাণিজ্য, শিল্প, বিনিয়োগ ও অর্থনৈতিক ক্ষেত্রে সরকারের গৃহীত পদক্ষেপ ও সংস্কারসমূহ তুলে ধরেন।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, রপ্তানি বাণিজ্যে বাংলাদেশ সুনামের সঙ্গে এগিয়ে চলেছে। গত অর্থবছরে গত অর্থ বছরে বাংলাদেশের রপ্তানি ছিল প্রায় ৩৭ বিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সালে রপ্তানি লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৬০ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশের রপ্তানি প্রত্যাশার চেয়েও ভালো। বাংলাদেশ বিশ্ববাণিজ্য সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য। বরাবরই বাংলাদেশ বিশ্ববাণিজ্য সংস্থায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ১শ’ স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। দেশি-বিদেশী বিনিয়োগকারীগণও বিনিয়োগে এগিয়ে আসতে শুরু করেছে। এসময় মন্ত্রী ট্রিপস চুক্তির মেয়াদ বৃদ্ধির সুবিধা বাংলাদেশের প্রয়োজন বলেও জানান।

ডব্লিউটিও’র ট্রেডপলিসি রিভিউ বডির চেয়ারম্যান অ্যাম্বাসেডর টিহাংকির এ সভায় সভাপতিত্ব করেন।

এবারের এই সভাতে বিশ্ববাণিজ্য সংস্থার প্রায় সকল সদস্যের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। বাণিজ্যমন্ত্রী সভায় প্রতিবেদন এবং সদস্য দেশসমূহের লিখিত প্রশ্নের আলোকে বক্তব্য উপস্থাপন করেন।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম