২০৫০ সালের মধ্যে চাঁদে অর্থনৈতিক অঞ্চল গড়বে চীন

ই-বার্তা ডেস্ক।।  আগামী ২০৫০ সালের মধ্যে চাঁদে ইকনোমিক জোন (অর্থনৈতিক অঞ্চল) গড়ার প্রকল্প হাতে নিয়েছে চীন।  এ অর্থনৈতিক উচ্চাভিলাষী পরিকল্পনা বাস্তবায়নে ১০ লাখ কোটি ডলার ব্যয় করবে দেশটি।   

চীনের মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থার প্রধান বাও ওয়েমিন গত সপ্তাহে এ প্রকল্পের ঘোষণা করেন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম ডেইলি নিউজের বরাতে মঙ্গলবার রাশিয়ার টিভি নেটওয়ার্ক এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। 

ডেইলি নিউজ জানায়, অর্থনৈতিক অঞ্চলটি চাঁদের মহাকাশ অঞ্চল এবং চাঁদ-পৃথিবীর মধ্যে যোগসূত্র গড়ে নির্মাণ করা হবে। বাও ওয়েমিন বলেন, এ ইকনোমিক জোনের পরিধি পৃথিবী ও চাঁদের কাছাকাছি স্থান ছাড়াও মধ্যবর্তী জায়গাতেও থাকবে। চীনের জাতীয় মহাকাশ কর্মসূচির অংশ হিসেবে এ প্রকল্প বাস্তবায়ন করবে চীনের মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থা।

বাও আরও বলেন, এ ধরনের প্রকল্প খুবই অর্থনৈতিক সম্ভাবনাময়। পৃথিবী ও এর উপগ্রহের (চাঁদ) মধ্যে সহজবোধ্য এবং কম খরচের মহাকাশভিত্তিক যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে কাজ করবে চীন। 

২০৩০ সালের মধ্যে মূল প্রযুক্তির নির্মাণ কাজ শেষ হবে। আর ২০৪০ সালের মধ্যে যোগাযোগ প্রযুক্তি নির্মাণ সম্ভব হবে। এ শতাব্দীর মাঝামাঝি নতুন এ ইকনোমিক জোনে পুরোদমে উৎপাদন শুরু করার স্বপ্ন দেখছে চীন।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু