‘২২ বিশ্বকাপেও’ ব্রাজিলের আস্থা তিতে

ই-বার্তা।।  বুধবার রাতে তিতের সঙ্গে নতুন করে চুক্তি করেছে ব্রাজিল। ২০২২ সালের কাতার বিশ্বকাপ পর্যন্ত তিনি থেকে যাচ্ছেন ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের সঙ্গে।বিশ্বকাপে পরাজয় মানেই যেনও কোচ ছাটাই। কিন্তু কোচ ছাটাইয়ের সে পথে পা দেয়নি ব্রাজিল ফুটবল ফেডারেশন। যেখানে বিশ্বকাপে ব্যর্থতার পর তাদের চির-প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা কোচকে বিদায় জানিয়েছে।

 

তিতের সঙ্গে নতুন করে চার বছরের চুক্তি সম্পর্কে সিবিএফের নির্বাহী পরিচালক রোজারিও কাবোকলো বলেন, আমরা বিশ্বাস করি নিবিড় পরিকল্পনা ও সম্পাদনের মাধ্যমে ব্রাজিল ফুটবল সাফল্য পাবে।ছন্নছাড়া এক দলকে সংগঠিত করার দায়িত্ব নিয়েছিলেন তিতে। তিতের নেতৃত্বে রাশিয়ায় হট ফেবারিট হিসেবেই পা রাখে ব্রাজিল। কিন্তু কোয়ার্টারে বেলজিয়ামের কাছে পরাজয়ে স্বপ্নভঙ্গ হয় সাম্বার দেশের।
তারপর সকলেই মনে করছিল তিতে চাকরি হারাচ্ছেন। কিন্তু ব্রাজিল ফুটবল ফেডারেশন জানিয়ে দিল আরও চারবছর দলটির কোচের দায়িত্বে থাকছেন ৫৭ বছর বয়সী এই কোচ।

 

সবশেষ ২০১৬ সালে নিজেদের কোচ পরিবর্তন করে ব্রাজিল। ২০১৪ সালে সেমিফাইনালে জার্মানির কাছে বিধস্ত হয়। তৃতীয় স্থানের ম্যাচে নেদারল্যান্ডের কাছেও পরাজিত হয় নেইমারবিহীন ব্রাজিল।এমন পরিস্থিতিতে ২০১৬ সালে দুঙ্গার কাছ থেকে নেইমারদের দায়িত্ব বুঝে নেন তিতে। দায়িত্ব পেয়ে মিশন শুরু হয় মূলত ২০১৬ সালের জুনে। তার অধীনে বদলে যেতে থাকে ব্রাজিল দল। ফিরে পেতে থাকে নিজের স্বভাবসুলভ ছন্দ। ফেরে জয়ের ধারায়ও। বাছাইপর্ব পেরিয়ে সবার আগে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করে ব্রাজিল।৫৭ বছর বয়সী তিতের অধীনে ২৬টি ম্যাচ খেলে জয় ২০টিতে, হার দুটি, আর ড্র বাকি চার ম্যাচ।এদিকে আরও চারবছর ব্রাজিলের ডাগআউটে থাকতে পেরে উচ্ছ্বসিত তিতে। তিনি বলেন, আমি অবশ্যই খুশি। রাশিয়াতে প্রত্যাশিত ফল পাইনি। কিন্তু এবার হাতে অনেক সময় থাকছে। দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়েই এগিয়ে যাবো। এই চ্যালেঞ্জে সফল হতেই হবে।