২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু

ই-বার্তা ডেস্ক।।  একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে সাময়িকভাবে স্থগিত ভোটার তালিকার হালনাগাদ শুরু হবে আগামী ২৩ এপ্রিল।  ২০০১ সালের ১ জানুয়ারির আগে যারা জন্ম গ্রহণ করেছেন তাদেরকে এবার ভোটার তালিকায় অন্তর্ভুক্তি করা হবে।  

সোমবার নির্বাচন কমিশনের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ইসির অতিরিক্ত সচিব মুখলেছুর রহমান বলেন, আগামী ২৩ এপ্রিল থেকে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হবে।  এ বিষয়ে আজকের কমিশন সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ বিষয়ে লিখিত চিঠি জারি করার পর তা চুড়ান্ত হবে।

এর আগে সোমবার বিকাল ৩টায় প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সভাপতিত্বে ইসির কমিশন সভা শুরু হয়।  এতে ইসির চার কমিশনার, ইসি সচিবসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

সভায় ভোটার তালিকা হালনাগাদ সহ ইসি সচিবালয় ও এনআইডি শাখার জনবল সৃজন এবং স্মার্ট কার্ড সংক্রান্ত বিষয়ে ফ্রান্সের প্রতিষ্ঠান ও বার্থের সঙ্গে চুক্তি বাস্তবায়নে করনীয় এবংবিবিধ বিষয় মিটিংয়ের এজেন্ডায় ছিল। 

ইসি সূত্র জানায়, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম তালিকা থেকে মৃত ভোটারের নামও বাদ দেওয়া হবে।  হালনাগাদের সময় যারা আবাসস্থল পরিবর্তন করেছেন বা যাদের ঠিকানা পরিবর্তন হয়েছে, তারাও সুযোগ পাবেন সংশোধনের।  বাড়ি বাড়ি গিয়ে ইসির নিয়োগ করা তথ্য সংগ্রহকারীরা তথ্য নেয়ার তিন সপ্তাহ পর নির্দিষ্ট নিবন্ধন কেন্দ্রে গিয়ে সংশ্লিষ্টদের চোখের আইরিশের প্রতিচ্ছবি ও দশ আঙুলের ছাপ দিতে হবে। 

প্রতি দুই হাজার নাগরিকের বিপরীতে একজন করে তথ্য সংগ্রহকারী নিয়োগ দেওয়া হবে।  পাঁচজন তথ্য সংগ্রহকারীর জন্য থাকবেন একজন সুপারভাইজার। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু