২৬ শিশুকে জীবন্ত কবর, প্যারোলে মুক্তি চান আসামি

ই-বার্তা ডেস্ক।।  যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে ২৬ শিশুকে জীবন্ত করব দেয়া এক ছিনতাইকারী প্যারোলে মুক্তি চেয়েছেন আদালতের কাছে।  ১৯৭৬ সালে এই নৃশংস কাণ্ড ঘটিয়েছিলেন ফ্রেডেরিক উড ও তার দুই ভাই।  

‘ডার্টি হ্যারি’ নামক ১৯৭১ সালে মুক্তি পাওয়া একটি সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে উড এই জঘন্য কাণ্ড ঘটিয়েছিলেন বলে জানা যায়। তাকে সেসময় এ কাজে সহযোগিতা করেছিলেন তার ভাই রিচার্ড ও জেমস স্কনফেল্ড। তারা সিনেমার কাহিনীকে অনুকরণ করে প্রথমে ক্যালিফোর্নিয়ার ডেইরিল্যান্ড ইলিমেন্টারি স্কুলের একটি বাস ছিনতাই করেন। বাসটিতে সেদিন ৫ থেকে ১৪ বছর বয়স্ক ২৬ জন শিশু তাদের স্কুল থেকে ফিরছিল। ছিনতাইকারীরা প্রায় ১১ ঘন্টা যাবত বাসটি চালিয়ে চৌচিলা নামক একটি স্থানে নিয়ে যান। বাসের চালক ফ্র্যাংক রে ও ২৬ জন শিশুসহ পুরো বাসটিকে তারা মাটির ৪ মিটার নিচে দাফন করে দেন।

এর আগে তারা শিশুদের কাছ থেকে সবার নাম,ঠিকানা ও তাদের এক টুকরা করে কাপড় নিয়ে নেন। উড ও তার ভাইয়েরা পরিকল্পনা করেন, তারা ওই ২৬ জনের পরিবারের কাছ থেকে ৫০ লাখ মার্কিন ডলার মুক্তিপণ আদায় করবেন। এরপর তারা বাসটিকে মাটিচাপা দিয়ে চলে যান।

মাটির নিচে প্রায় ১৬ ঘন্টা বাঁচার আপ্রাণ চেষ্টা চালিয়ে তারা বাসের ছাদ ভেঙে মাটি সরিয়ে উপরে উঠে আসতে সক্ষম হয়। পরে তারা পুলিশ স্টেশনে গিয়ে অভিযোগ জানায়।  

পরে তাদের গ্রেফতার করা হলে ক্যালিফোর্নিয়ার আদালত তাদের তিনজনকেই যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেয়। রিচার্ডকে ২০১২ সালে প্যারোলে মুক্তি দেয় আদালত এবং জেমসকে ২০১৫ সালে মুক্তি দেয়া হয়। 

মূল অপরাধী ফ্রেডেরিক উড নিজের সেই অপরাধের জন্য অনুশোচনা প্রকাশ করে  আদালতের কাছে ১৮ বার প্যারোলের আবেদন জানালেও তা খারিজ হয়ে যায়। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু