৪৮% আমেরিকানের ধারণা রাশিয়ার সঙ্গে ট্রাম্পের আঁতাত ছিল

ই-বার্তা ডেস্ক ।।   যুক্তরাষ্ট্রের ৪৮ শতাংশ নাগরিক মনে করে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করতে ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে আঁতাত করেছিলেন।

বিশেষ করে  নিয়োগ দেয়া আইনজীবী রবার্ট মুলার ট্রাম্পের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো স্পষ্ট করার পর যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স পরিচালিত একটি জরিপে এই তথ্য উঠে এসেছে।

এদিকে রোববার মুলারের তদন্তের সারমর্ম প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। চার পৃষ্ঠার এই সারমর্ম অনুসারে মুলার ২০১৬ সালের নির্বাচনে হস্তক্ষেপের বিষয়ে রাশিয়ার সঙ্গে ট্রাম্পের আঁতাতের কোনও প্রমাণ পাননি।  কিন্তু তিনি ট্রাম্পের বিরুদ্ধে তদন্তে বাধা দেয়ার অভিযোগ করেছেন।

তবে রাশিয়ার সঙ্গে আঁতাত এবং তদন্ত প্রক্রিয়ায় ট্রাম্পের বাধা সংক্রান্ত অভিযোগগুলোর বিষয়ে প্রশ্ন করা হলে জরিপে অংশগ্রহণকারী ৪৮ শতাংশ মানুষ জানায়, ২০১৬ সালের নির্বাচনকে প্রভাবিত করতে রাশিয়ার সঙ্গে ট্রাম্প বা তার পক্ষে কেউ না কেউ কাজ করেছে। বাকি অংশগ্রহণকারীদের মতে, ট্রাম্প তার প্রশাসনে রাশিয়ার প্রভাব সংক্রান্ত তদন্তগুলো বন্ধ করার চেষ্টা করেছেন।

অন্যদিকে সোমবার ও মঙ্গলবার অনলাইনে পরিচালিত এই জরিপে অংশগ্রহণকারী এক হাজার তিন জনের মধ্যে ৯৪৮ জন জানিয়েছেন তারা মুলারের তদন্তের সারমর্মটি সম্পর্কে অবগত আছেন।

এছাড়াও জানা যায়, জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৩৯ শতাংশ মানুষ মনে করেন ট্রাম্পের অভিসংশন হওয়া উচিত। অন্যদিকে ৪৯ শতাংশ মানুষ এমনটি মনে করেন না।

ই-বার্তা / শাহাদাত ছৈয়াল