৬ ডিসেম্বর আসছে ২৫০০ টন পেঁয়াজ

ই- বার্তা ডেস্ক।। আগামী বৃহস্পতিবার তুরস্ক থেকে জাহাজে করে সিটি গ্রুপের ২ হাজার ৫০০ মেট্রিক টন পেয়াঁজ চট্টগ্রাম বন্দরে আসছে। এই পেঁয়াজের পুরোটাই টিসিবি’র মাধ্যমে খোলাবাজারে ৪৫ টাকা কেজি ধরে বিক্রি করা হবে।

মঙ্গলবার দুপুরে সিটি গ্রুপের উপদেষ্টা অমিতাভ চক্রবর্তী বলেন, পেঁয়াজের চলমান সংকট মোকাবিলায় তুরস্ক থেকে সমুদ্র ও আকাশ পথে ২ হাজার ৫২০ মেট্রিকটন পেঁয়াজ আমদানি করেছে সিটি গ্রুপ। এর মধ্যে ২২ নভেম্বর তার্কিশ এয়ার লাইন্সযোগে সিটি গ্রুপের পেঁয়াজের প্রথম চালান ১০ মেট্রিক টন এবং নভেম্বরের শেষ সপ্তাহে দ্বিতীয় চালানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে। পরে তা ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশের (টিসিবি) কাছে হস্তান্তর করা হয়।

এই কর্মকর্তা বলেন, সিটি গ্রুপ কখনোই পেঁয়াজ আমদানি করে না। কিন্তু সাধারণ মানুষ ও সরকারের জন্য পেঁয়াজের সংকট ও উচ্চমূল্য রোধে সিটি গ্রুপ পেঁয়াজ আমদানি করছে। আমদানি করা পেঁয়াজ সরকারের কাছে আমদানি মূল্যেই হস্তান্তর করা হচ্ছে। তিনি বলেন, আগামী বৃহস্পতিবার তুরস্ক থেকে জাহাজে করে সিটি গ্রুপের ২ হাজার ৫০০ মেট্রিক টন পেয়াঁজ চট্টগ্রাম বন্দরে আসছে। এই পেঁয়াজের পুরোটাই টিসিবি’র মাধ্যমে খোলাবাজারে ৪৫ টাকা কেজি ধরে বিক্রি করা হবে। এর আগে, গত মাসে তুরস্ক থেকে আকাশ পথে দুই দফায় ২০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করে সিটি গ্রুপ।

তিনি বলেন, পেঁয়াজের সবচেয়ে বড় চালানটি ২ হাজার ৫০০ মেট্রিক টন আগামী ৫ ডিসেম্বর চট্রগ্রাম সমুদ্র বন্দরে পৌঁছাবে। আমদানি করা পেঁয়াজগুলো দ্রুত খালাস করে সরবরাহের যাবতীয় ব্যবস্থা ইতোমধ্যে শেষ করা হয়েছে। পেঁয়াজ সংকটের এই সময় গত আগস্ট থেকে ১৮ নভেম্বর পর্যবন্ত সাড়ে তিন মাসে দেশে ১ লাখ ৬৭ হাজার ৮০৬.৪৭ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। যার আমদানি মূল্য ৬৫৯ কোটি ৯৪ লাখ টাকা। আর ১৮ নভেম্বরের পরও দেশে দেশে প্রায় কয়েক হাজার টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।