৭ দিনের মধ্যে আপিল না করলে মৃত্যুদণ্ড কার্যকর হবে নুসরাত হত্যাকারীদের

ই-বার্তা ডেস্ক।।  ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা আপিল করার জন্য সাত দিন সময় পাবে। এসময়ের মধ্যে আপিল না করলে তাদের ফাঁসি কার্যকর হবে।  

বৃহস্পতিবার ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিচারক মামুনুর রশিদ ওই আদেশ দেন।

নুসরাত হত্যা মামলায় প্রধান আসামি সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজউদ্দৌলাসহ ১৬ আসামির সবাইকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

রায়ের শেষ অংশে বিচারক মামুনুর রশিদ বলেন, ‘মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অনুমোদন সাপেক্ষে দণ্ডিত করে প্রত্যেককে ফাঁসিতে ঝুঁলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য আদেশ দেয়া হলো।’

এ ছাড়া প্রত্যেক আাসামির কাছ থেকে এক লাখ টাকা করে আদায় করে নুসরাতের পরিবারকে দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়। ফাঁসির রায় কার্যকর করার জন্য এবং আদায়কৃত টাকা নুসরাতের পরিবারকে প্রদান করতে ফেনীর জেলা প্রশাসককে বলা হয়েছে। 

রায়ে বলা হয়, ‘ওই মামলায় জব্দকৃত আলামত গ্লাস, বোরকা, ওড়না, সেলোয়ার পোড়া অংশ, ওড়নার পোড়া অংশ, ম্যাচের কাঠি, মোবাইল, সিডি, নেভি ব্লু কালারের একজোড়া জুতা, কেরোসিন মিশ্রিত পলিথিন, ড্রাম, ভিকটিমের লেখা খাতা ও পরীক্ষার খাতা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হলো।’

রায়ে আরও বলা হয়, ‘মৃত্যুদণ্ড সদয় অনুমোদনের জন্য অত্র মামলার যাবতীয় কার্যক্রম হাইকোর্ট বিভাগে সত্বর প্রেরণ করা হোক।’

রায়ে বলা হয়, আসামিরা চাইলে সাত কার্য দিবসের মধ্যে হাইকোর্টে আপিল করতে পারবে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু