৯৯৯ এ ফোন, ৩০ জনের জীবন রক্ষা করল আইনশৃঙ্খলা বাহিনী

ই-বার্তা ডেস্ক।।  ১০ নভেম্বর রবিবার।  ঘড়ির কাটায় তখন বেলা ২ টা ৫৮ মিনিট।  ৯৯৯ এ রমজান নামের এক ব্যক্তির ভয়ার্ত কণ্ঠের মোবাইল কলের মাধ্যমে তাদের বিপদের কথা জানতে পেরে ২৫-৩০ জনকে উদ্ধার করে আইনশৃঙ্খলা বাহিনী।   

রমজান জানান, বরিশালের হিজলা থানাধীন মিয়ারচরের কাছে মেঘনা নদীর শাখা নদীতে খননকাজে ব্যবহৃত ড্রেজারের ছয়টি পল্টুন নোঙর করা ছিল। ঘূর্ণিঝড়ে কারণে প্রবল বাতাসে সৃষ্ট ঢেউয়ের তোড়ে একটি পল্টুন নোঙর ছিঁড়ে আনুমানিক ২৫-৩০ শ্রমিকসহ নদীতে ভেসে গেছে। প্রবল ঘূর্ণি বাতাসের সঙ্গে প্রচণ্ড ঢেউয়ে শ্রমিকসহ পল্টুনটি দিকবিদিকে নদীতে ভাসছে। এরপর, তিনি ৯৯৯ এর কাছে বিপদগ্রস্ত শ্রমিকদের উদ্ধারের দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানান। 

৯৯৯ তাৎক্ষণিক কলার রমজানকে হিজলা থানার ওসির সাথে কথা বলিয়ে দেন। একই সঙ্গে ৯৯৯ এর পক্ষ থেকে বিষয়টি বরিশাল পুলিশ কন্ট্রোল রুম, নৌ পুলিশ ও কোস্ট গার্ডকে জানানো হয় এবং উদ্ধার তৎপরতা চালানোর জন্য অনুরোধ করা হয়।

এমন সংবাদ পেয়ে দুর্যোগপূর্ণ বৈরী আবহাওয়া উপেক্ষা করে হিজলা থানা পুলিশের একটি দল ও নৌ-পুলিশের একটি দল যৌথভাবে প্রায় পৌনে দুই ঘণ্টাব্যাপী অভিযানের পর নদীতে ভাসমান পল্টুন থেকে ১৮ জন শ্রমিককে উদ্ধার করে। এরপর কোষ্টগার্ড সেখানে পৌঁছে ১২ জন শ্রমিককে উদ্ধার করে। এতে ৩০ জনের প্রাণ রক্ষা পায়। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু