অস্ট্রেলিয়ান কিংবদন্তি ফুটবলার টিম কাহিলের অবসরের ঘোষণা

ই-বার্তা।। অবসর নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে নিজের টুইটারে কাহিল লেখেন, ‘আন্তর্জাতিক ক্যারিয়ারের বুট জোড়া আজ (মঙ্গলবার) থেকে আমি তুলে রাখছি। দেশকে প্রতিনিধিত্ব করা যে কতটা সম্মানের ছিল তা ভাষায় প্রকাশ করা যাবে না। অস্ট্রেলিয়ার ব্যাজ পরে এতো বছর খেলতে আমাকে উৎসাতিহ করার জন্য এবং সমর্থন করার জন্য সবাইকে ধন্যবাদ। অস্ট্রেলিয়ার হয়ে ১৪ বছর ফুটবল খেলার পর অবসরের সিদ্ধান্ত নিলেন দেশটির তারকা ফুটবলার টিম কাহিল। ২০০৪ সালে প্রথম অস্ট্রেলিয়ার জার্সি গায়ে চাপান তিনি।

 

টিম কাহিল অস্ট্রেলিয়ার হয়ে ১০৭ ম্যাচে মাঠে নেমেছেন। এই সময় তিনি দলের হয়ে গোল করেছেন ৫০টি। যা অস্ট্রেলিয়ার ফুটবল ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ গোলের রেকর্ড। কাহিলের পরে যিনি আছেন তার গোল সংখ্যা ২৯। অস্ট্রেলিয়া দল থেকে অবসর নেওয়া সেই ডামিয়ার মুরিও অবসর নিয়েছেন। এছাড়া টিম কাহিল ব্রাজিল বিশ্বকাপে চিলির বিপক্ষে দুর্দান্ত এক গোল করে অনেকের নজর কাড়েন। এরপর দেশের হয়ে শেষ ম্যাচ খেলেছেন ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে। ম্যাচটি পেরুর কাছে ২-০ গোলে হারে সকারুরা।

 

টিম কাহিল অস্ট্রেলিয়ার জার্সি গায়ে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। এছাড়া একমাত্র সকারু ফুটবলার হিসেবে খেলেছেন চারটি বিশ্বকাপ। অস্ট্রেলিয়ার ফুটবল ইতিহাসে টিম কাহিলের নাম অবশ্য আলাদা করে খেলা থাকবে। কারণ তিনি অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপে প্রথম গোল করেন। ২০০৬ সালে প্রথম বিশ্বকাপ খেলতে যায় সকারুরা। সেবার জাপানের বিপক্ষে ৩-১ গোলের জয় পায় অস্ট্রেলিয়া। ওই ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপের আসরে প্রথম গোল করার কীর্তি গড়েন তিনি। এছাড়া অস্ট্রেলিয়ার হয়ে পরপর তিনটি বিশ্বকাপে গোল করার রেকর্ডও তার অধীনে। তিনি দেশটির হয়ে ২০০৬, ২০১০ এবং ২০১৪ বিশ্বকাপে গোল করার কৃতিত্ব গড়েন।

 

কাহিলের অবসর নিয়ে অস্ট্রেলিয়া ফুটবল ফেডারেশনের প্রধান স্টিভেন লউই বলেন, ‘কাহিল অস্ট্রেলিয়ার ফুটবল কিংবদন্তি। খেলোয়াড় এবং ব্যক্তি হিসেবে মাঠে তিনি দারুণ প্রভাব দেখিয়েছেন। বিশ্বকাপে কাহিলের অবদান লক্ষ লক্ষ মানুষকে ফুটবলে উৎসাহিত করবেন তিনি। আর অস্ট্রেলিয়ার মানুষের মুখে মুখে কাহিলের নাম উচ্চারিত হবে। আমরা অস্ট্রেলিয়ার ফুটবলের কল্যানে কাহিলকে সবসময় পাশেই পাবো আশা করছি।

 

 

ই-বার্তা/ স্পোর্টস ডেস্ক।