শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ‘অপরাজেয় বাংলার’ ভাস্কর


ই-বার্তা প্রকাশিত: ২১শে মে ২০১৭, রবিবার  | বিকাল ০৩:১১ রাজধানী

ই-বার্তা প্রতিবেদক।। চলে গেলেন অপরাজেয় বাংলার ভাস্কর ও চিত্রশিল্পী সৈয়দ আব্দুল্লাহ খালিদ। দীর্ঘদিন ডায়াবেটিস ও শ্বাসকষ্টে ভুগে শনিবার রাত পৌনে ১২টায় রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তাঁর। খালিদের ছেলে সৈয়দ আব্দুল্লাহ জহি গণমাধ্যমকে রবিবার সকালে এ খবর নিশ্চিত করেছেন। সিলেট জেলা শহরে জন্ম নেওয়া আব্দুল্লাহ খালিদের মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৫ বছর।

জহি জানান, এপ্রিলের শেষের দিকে সিলেটে একটি সম্মাননা অনুষ্ঠানে গিয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়লে আব্দুল্লাহ খালিদকে সেখানকার একটি হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে তাঁকে ২ মে ঢাকার সেন্ট্রাল হাসপাতালে আনা হয়। সেখান থেকে বারডেমে তাঁকে নেয়া হয়েছিল ১০ মে। বারডেমে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি। চিকিৎসকেরা জানিয়েছেন, তাঁর কিডনি অকার্যকর হয়ে পড়েছিল।

স্বাধীনতা যুদ্ধের সবচেয়ে আলোচিত প্রতীক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘অপরাজেয় বাংলা’ ভাস্কর্যটি তিলে তিলে গড়ে তুলেছেন আব্দুল্লাহ খালিদ। ১৯৭৩ সালে এটির নির্মাণ কাজ শুরু করা হয়। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর এর নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। পরে ১৯৭৯ সালে এর কাজ শেষ হয়।

১৯৬৯ সালে তৎকালীন ইস্ট পাকিস্তান কলেজ অফ আর্টস অ্যান্ড ক্রাফ্টস (এখনকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা) থেকে চিত্রাঙ্কন বিষয়ে স্নাতক এবং ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে চিত্রাঙ্কন ও ভাস্কর্যে স্নাতকোত্তর করেন এই শিল্পী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য বিভাগে শিক্ষকতা দিয়ে তাঁর কর্মজীবনের শুরু। শিল্পকলা ও ভাস্কর্যে অবদানের স্বীকৃতি হিসেবে আব্দুল্লাহ খালিদ ২০১৪ সালে শিল্পকলা পদক এবং ২০১৭ সালে একুশে পদকে ভূষিত হন।

সর্বশেষ সংবাদ

রাজধানী এর আরও সংবাদ