বাজেটে কমবে যেসব জিনিসের দাম


ই-বার্তা প্রকাশিত: ১লা জুন ২০১৭, বৃহঃস্পতিবার  | বিকাল ০৫:১৪ বাণিজ্য

ই-বার্তা ।। প্রস্তাবিত বাজেটে সম্পুরক শুল্ক কমানোয় কমতে যাচ্ছে কৃষিপণ্যের সংরক্ষণ ব্যয়, লিভার সংক্রান্ত জটিল রোগের ওষুধ, পোল্ট্রি ফিডের দাম।

দেশেই উৎপাদন হয় এমন পণ্যের শিল্পকে উৎসাহিত করতে বিদেশ থেকে আনা একই ধরণের পণ্যের সম্পুরক শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। তবে,শুল্ক কাঠামোতে কোন পরিবর্তন না আসায় স্থিতিশীল থাকবে সব ধরণের ভোগ্যপণ্যের বাজার। বাজেটে যে সব পণ্যের দাম কমছে।

২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মুল্য সংযোজন করের নতুন আইনের সঙ্গে সঙ্গতি রাখতে সম্পুরক শুল্ক কাঠামোতে সংস্কারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বাজেট বিবরণীতে শুল্ক কমানোর প্রস্তাব করায় দাম কমবে লিভার সংক্রান্ত জটিল রোগের ওষুধের দাম।

আরো যেসব পণ্যের দাম কমবে তার মধ্যে রয়েছে সোলার প্যানেলের ব্যাটারি, বিদ্যুত সাশ্রয়ী বাল্ব, গ্লাস টিউব, কমবে প্লাস্টিক পণ্য রিসাইক্লিং ব্যয়, ফটোল্যাবের খরচ, প্রিন্টিং ও খেলনার দাম, দূর্যোগ ব্যবস্থাপনায় প্রয়োজনীয় যন্ত্রপাতির দাম, তথ্য প্রযুক্তিতে ব্যবহৃত ক্যামেরার দাম, সামুদ্রিক সম্পদ আহরণ ব্যয়।

শুল্ক কমানোয় কমবে প্লাস্টিক শীট, গ্লুকোজ, চকোলেট, জুতা, শিশুদের পোশাক, দিয়াশলাই, ফটোল্যাবের খরচ, হাইব্রিড গাড়ি, মশার কয়েল, মাইক্রোবাস, মিষ্টি বিস্কুট, খেলনা, পোল্ট্রি ফিড সহ স্যুট ব্লেজারের দাম। কমতে পারে কৃত্রিম ফুল, টিস্যু পেপার, বপ্লাস্টিকের তৈরি বস্তা,বাক্স, কেইস, বোতলের দামও।

সর্বশেষ সংবাদ

বাণিজ্য এর আরও সংবাদ