আজকের ইফতার রেসিপি- মিক্সড ভেজিটেবল স্যুপ।


ই-বার্তা প্রকাশিত: ১৫ই জুন ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০২:৪১ মেডিকেল

স্যুপ ছোট বড় সকলেরই অত্যন্ত্য প্রিয় একটি খাবার। স্যুপ একইসাথে শরীরের জন্য অত্যন্ত্য ভালো কারণ রোজায় দীর্ঘ সময় না খেয়ে থাকার পর তরল খাবার গ্রহণ করা সব থেকে ভালো। এটি হজমেও কোন সমস্যা করে না। চলুন জেনে নেই কিভাবে ঘরেই তৈরী করবেন মজাদার মিক্সড ভেজিটেবল স্যুপ।
যা যা লাগবে-
মুরগির মাংস ছোট টুকরা করা আধা কাপ, চিংড়ি আধা কাপ, চিকেন স্টক আধা লিটার, গাজর, বরবটি ও কাঁচা পেঁপে কিউব করে কাটা প্রতিটি আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ১ চা চামচ, আদা কুচি ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ৪/৫টা, সাদা গোলমরিচ গুড়া ১ চা চামচ, সয়া সস ১ টেবিল চামচ, অয়েস্টার সস ১ চা চামচ, তেস্টিং সন্ট ১ চা চামচ, তেল ১ টেবিল চামচ, কর্ণফ্লাওয়ার ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি আধা চা চামচ, লবন পরিমাণ মত, কয়েকটি পুদিনা পাতা।

প্রণালি-
মুরগীর স্টক তৈরি করার নিয়ম-
মুরগির হাড় গুলো ভালোভাবে ধুয়ে সামান্য আদা বাটা, রসুন বাটা, লবন ও একটি তেজপাতা দিয়ে এক লিটার পানি সহ জাল দিন। পানি শুকিয়ে অর্ধেক হলে নামিয়ে নিন।
স্যুপ তৈরির নিয়ম-
টুকরা করা মুরগি ও চিংড়ি সয়াসস মাখিয়ে ২০ মিনিট রেখে দিন। একটি পাত্রে দেড় কাপ পানিতে সব সবজি আধা সেদ্ধ করে নিন। অন্য একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ ও রসুন কুচি ভেজে তাতে চিংড়ি ও মুরগি দিয়ে আরো ৩ মিনিট ভাজুন। এরপ্র সেদ্ধ করা সবজি দিয়ে আরো ৫ মিনিট ভাজতে থাকুন। সবজির পানি শুকিয়ে গেলে চিকেন স্টক ঢেলে দিন। মিশ্রণটি ফুটে উঠলে গোল মরিচ, টেস্টিং সল্ট, সয়া সস, ওয়েস্টার সস, লবন, চিনি এবং এক কাপ পানিতে কর্ণফ্লাওয়ার গুলে দিয়ে দিন। স্যুপ ঘন হয়ে আসলে লেবুর রস, আদা কুচি ও পুদিনা পাতা ছড়িয়ে দিয়ে নামিয়ে ফেলুন।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ