ঈদের ছুটিতে বাড়ী যাওয়ার আগে যে কাজ গুলি অবশ্যই করবেন


ই-বার্তা প্রকাশিত: ২৩শে জুন ২০১৭, শুক্রবার  | দুপুর ১২:৩১ লাইফ

ই-বার্তা ।। ঢাকার বাইরে ঈদ করতে যাচ্ছেন? তাহলে নিচের ব্যাপারগুলো একটু লক্ষ্য রাখবেন:

১. ঢাকার বাসার ভিতরে থাকা অদরকারী ইলেকট্রিক কানেকশানগুলো বন্ধ করে যাবেন। কেবল ফ্রিজ চালু রেখে যেতে পারেন। অনেক সময় শর্ট সার্কিট হয়ে আগুন ধরার সুযোগ থাকে। ঈদের ছুটিকালীন সময় অনেক জায়গাতে আগুন লাগতে পারে। অতীতে এমনটা হয়েছে।

২. গ্যাস কানেকশান ভালো মতন বন্ধ আছে কিনা সেটা ভালো করে চেক করবেন। চুলার সাথে ফ্লেক্সজিবল পাইপটা লিক আছে নাকি সেটা ভালো মতন চেক করবেন। যদি লিক থাকে এখনই পাইপ ঠিক করে নিন নয়তো মূল কানেকশনের চাবি ঘুরিয়ে বন্ধ করে দিন। তারপর আবার চেক করে দেখুন গ্যাসের গন্ধ পাচ্ছেন কিনা। গ্যাস লিক করলে আবদ্ধ ঘরে অনেক বেশী গ্যাস ফর্ম করে দুর্ঘটনা ঘটতে পারে। পরবর্তীতে রান্না ঘরে ঢুকে শ্বাস কষ্ট প্রব্লেম হতে পারে।

৩. বাসার ভিতরে সবগুলো পানির কল ঠিক মতন বন্ধ আছে নাকি চেক করবেন। কোন কল নষ্ট থাকলে ঠিক করিয়ে ফেলবেন। যদি ঠিক করার সময় না পান তাহলে মূল পানির লাইন থেকে আপনার লাইন বন্ধ করে রাখবেন। তা না হলে পানি ব্যবহার না করার পর আপনাকে অপচয় হয়ে যাওয়া পানির বাড়তি বিলের টাকা দিতে হবে।

৪. বাসার রাউটার থেকে ব্রডব্যান্ড কানেকশান খুলে ফেলতে হবে। টিভির ডিশ লাইন খুলে ফেলতে হবে। কেননা, প্রায় ঝড় বৃষ্টি হচ্ছে এতে বিজলী পড়ে আপনার টিভি বা রাউটার আপনার অজান্তে নষ্ট হয়ে যেতে পারে।

৫. বাসার গ্যারেজে থাকা গাড়ী বা মোটরবাইকে ব্যাটারীর কানেকশান খুলে রাখবেন। যদি কোন কারণে কানেকশন শর্ট থাকলে আপনার ব্যাটারী ডেড হয়ে যেতে পারে। এছাড়া গাড়ী মোটর সাইকেলের সিকিউরিটি বাড়াবেন। দরকার হলে অন্য কারোর বাসায় রেখে যেতে পারেন। অনেক সময় গ্যারেজ থেকে গাড়ী ও মোটরসাইকেল চুরি হয়ে যেতে পারে।

৬. বাসার ভিতরে থাকা দামী জিনিষ যেমন: ক্যামেরা, গয়না, দামী বস্তু খুব বিশ্বস্ত পরিচিত কারোর কাছে গচ্ছিত রেখে যেতে পারেন।

৭. বাসার তালা ভালো মতন চেক করবেন। দরকার হলে বাড়তি তালা লাগাবেন।

৮. বাসার তালার ডুপ্লিকেট চাবি কোন আত্মীয়ের কাছে দিয়ে যেতে পারেন। যাতে করে অগ্নিকান্ডজনিত দুর্ঘটনা হলে আপনার বাসা রক্ষা করতে পারেন।

৯. বাসার সব জানালা বন্ধ রাখবেন না। সুবিধা মতন একটা জানালা খুলে রাখবেন। তা না হলে ঈদ শেষে বাড়ী ফিরে গুমোট পরিবেশের কারণে রুমে ঢুকে পরবর্তীতে আপনার শ্বাস কষ্ট হতে পারে।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ