আকাশে উড়ে এ কেমন মাছ?


ই-বার্তা প্রকাশিত: ২৮শে জুন ২০১৭, বুধবার  | রাত ০৮:০২ বিদেশ

ই-বার্তা ।। রহস্যে মুড়ানো আমাদের এই পৃথিবী, বিজ্ঞানীরা অনবরত চেষ্টা করে যাচ্ছে রহস্যে উন্মোচনের। কিছু উন্মোচন হয় কিছুর কোন কুলকিনারা হয় না। মাঝে মাঝে আমদের সামনে চলে আসে কিছু অদ্ভুত বিষয়। যা দেখে আমাদের অবাক হওয়া ছাড়া কোন গতি থাকে না। বলছি ফ্লাইং ফিসের কথা। যাকে ঋষুরহম ভরংয বা উড়ন্ত মাছ বলা হয়। মাছ পানিতে সাঁতার কাটবে এমনি হওয়ার কথা। কিন্তু এই মাছ শুধু পানিতে সাঁতার কাটে না। পানি থেকে উপরে উঠে পাখির মত উড়ে থাকে।

সাগরের বুকে অদ্ভুত এই মাছের খেলা মাঝে মাঝে নাবিক বা জেলে দেখে তাকে। তবে এই মাছের কথা বিজ্ঞানিদের কাছে অজানা নয়। এই উড়ন্ত মাছের


বৈজ্ঞানিক নাম ঊীড়পড়ঁবঃৎ চড়পপরষড়ঢ়ঃবঁৎ। অদ্ভুত মাছগুলো ঘণ্টায় প্রায় ৩৫ মাইল বেগে আকাশে উড়তে পারে। উড়ার জন্য বক্ষ-পাখনা ঝাপটে ও মেলে দিয়ে থাকে।ঝাঁক বেঁধে এরা পানির নিচ থেকে পানির উপরে উঠে এসে উড়তে থাকে। পরে পাখির মতো ডানা মেলে সমুদ্রের পানির বেশ কয়েক ফুট উপর দিয়ে এরা উড়ে বেড়ায়।

প্রথমে তার লেজের প্রচ- শক্তি দিয়ে নিজেকে পানির উপরে ছুড়ে দেয়। তার পর পাখনার ঝাপটানি দিয়ে উড়ে যায় বাতাসে। কিন্তু এই মাছগুলো নিছক মনের আনন্দে বাতাসে উড়ে বেড়ায় না। শত্রুর দ্বারা আক্রান্ত হলেই, জীবন বাঁচানোর জন্য এরা, পানির নিচে উঠে বাতাসে উড়ে বেড়ায়। এদের শরীরে প্রচুর আঁশ থাকে। এরা সাধারণত সাগরের ছোটমাছ খায়।

সর্বশেষ সংবাদ

বিদেশ এর আরও সংবাদ