১ থেকে ৫ লাখ টাকার আবগরি শুল্ক ১৫০ টাকা


ই-বার্তা প্রকাশিত: ২৮শে জুন ২০১৭, বুধবার  | রাত ০৮:৫৯ বাণিজ্য

ই-বার্তা ।। ব্যাংকে এক লাখ টাকা পর্যন্ত জমায় কোনও আবগারি শুল্ক দেওয়া লাগবে না। ব্যাংকে এক লাখ ১ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত জমা রাখলে মাত্র ১৫০ টাকা দিতে হবে। তাছাড়া ১০ লাখ পর্যন্ত ৫০০ টাকা শুল্ক হার নির্ধারণের জন্য আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার জাতীয় সংসদে বাজেট আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সুপারিশ করেন। এছাড়া ব্যাংকের আবগারি শুল্ক তিন স্তরে করারও পরামর্শ দেন প্রধানমন্ত্রী।
আবগারি শুল্ক এক লাখ থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত ১৫০ টাকা করার এবং এক কোটি টাকা পর্যন্ত মোট তিনটি স্তরে আবগারি শুল্ক আদায় করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

অর্থাৎ, ২০ হাজার টাকা থেকে এক লাখ টাকা পর্যন্ত কোনো আবগারি শুল্ক দেওয়া লাগবে না। এক লাখ ১ টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত আবগারি শুল্ক আদায় করা হতো ৫০০ টাকা, প্রস্তাবিত বাজেটে তা ছিল ৮০০ টাকা। প্রধানমন্ত্রী সেটা কমিয়ে ১৫০ টাকা করার জন্য পরামর্শ দিয়েছেন। পাঁচ লাখ টাকা থেকে এক কোটি টাকা পর্যন্ত আরও দুটি স্তরে ভাগ করে আবগারি শুল্ক আদায় করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী। প্রস্তাবিত বাজেটে এক লাখ ১ টাকা থেকে এক কোটি পর্যন্ত একটি স্তরে ৮০০ টাকা আবগারি শুল্ক আদায়ের প্রস্তাব রেখেছিলেন অর্থমন্ত্রী।

বাজেট আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী বলেন, আগে ২০ হাজার টাকা থেকেই আবগারি শুল্ক দিতে হতো। এখন এক লাখ টাকা পর্যন্ত আবগারি শুল্কমুক্ত করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। মানুষ সেটা উল্টো বুঝেছে, অনেক অপপ্রচার হয়েছে।

সর্বশেষ সংবাদ

বাণিজ্য এর আরও সংবাদ