বর্ষায় চুল পড়া নিয়ে চিন্তিত?


ই-বার্তা প্রকাশিত: ২৪শে জুলাই ২০১৭, সোমবার  | দুপুর ০১:৪৯ লাইফ

ই-বার্তা ।। টানা ৪ মাসের বৃষ্টিতে যেমন রাস্তাঘাট স্যাঁতস্যাঁতে হয়ে আছে তেমনি আমাদের ত্বকও। আর বৃষ্টির দিনে সব থেকে বেশি যে সমস্যায় পড়তে হয় তা হলো চুল পড়া। এই সময় অনেক বেশি বেশি চুল পড়ে চুল পাতলা হয়ে যাচ্ছে অনেকের। এই চুল পড়া রোধ করা না গেলে অচিরেই মাথায় সাদা চামড়া উকি দিতে পারে। তাই চলুন জেনে নেই চুল পড়া রোধে করনীয় ১০টি কাজ।

১। বাসার বাইরে বের হলে মাথা ঢেকে নেয়াই ভালো। স্কার্ফ বা ওড়না ব্যাবহার করতে পারেন। কারণ বাইরের ধুলাবালি বা বৃষ্টির পানি কোনটিই চুলের জন্য ভালো নয়।

২। কোনভাবে বৃষ্টিতে ভিজলে বাসায় ফিরেই চুলে শ্যাম্পু করে নিতে হবে।

৩। বেশি বেশি ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে কারণ ভিটামিন সি চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে।

৪। মেহেদী বেটে চুলের গোড়ায় লাগিয়ে ২ ঘন্টা রেখে দিন। চুলের গোড়া শক্ত হবে সেইসাথে চুলে শাইনি ভাব আসবে।

৫। আপনার ব্যাবহার করা শ্যাম্পু পরিবর্তন করুন। প্রতি তিন মাস পর পর শ্যাম্পু পরিবর্তন করা উচিত। হেয়ার ফল ট্রিটমেন্ট এর ভালো কোন শ্যাম্পু ব্যাবহার করে দেখতে পারেন।

৬। পানির কোন বিকল্প নেই। দিনে অন্তত দুই লিটার পানি পান করতে হবে। তবে একবারে অনেক পানি পান না করে থেমে থেমে পান করতে হবে।

৭। দেশি পেয়াজের রস চুল পড়া ও নতুন চুল গজানোর জন্য খুবই উপকারি। পেয়াজ বেটে চুলের গোড়ায় লাগিয়ে এক ঘন্টা পর শ্যাম্পু করে নিন। আদা বা রসুনের রস ও কার্যকর।

৮। প্রতি রাতে ঘুমানোর আগে সামান্য নারিকেল তেল হালকা গরম করে নিয়ে চুলের গোড়ায় লাগিয়ে আধা ঘন্টা মাসাজ করুন। সকালে অবশ্যই শ্যাম্পু করে নিন।

৯। খাবারে প্রোটিনের মাত্রা বাড়িয়ে দিন। চর্বিহীন মাংস, মাছ ও ডিম খান প্রতিদিন। গ্রিন টি চুল পড়া রোধে খুবই ভালো কাজ করে। প্রতিদিন অন্তত এক কাপ গ্রিন টি পান করুন।

১০। ভেজা চুলে কখনোই চিরুনি লাগাবেন না। গোসলের পর ভালোভাবে বাতাসে চুল শুকিয়ে নিন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ