সিংগাপুর ব্যর্থ, সফল বাংলাদেশ


ই-বার্তা প্রকাশিত: ১৪ই আগস্ট ২০১৭, সোমবার  | দুপুর ০২:০৭ মেডিকেল

ই-বার্তা প্রতিবেদক।। বাংলাদেশের চিকিৎসা সেবা এখন গোটা পৃথিবীকে তাক লাগিয়ে দেয়ার পর্যায়ে। কোনো জটিল অসুখ হলেই মানুষ যেখানে বিদেশমুখী হতো, আজ সেখানে বিদেশের ডাক্তাররা ব্যর্থতা জানালেও আমাদের দেশের ডাক্তাররা সফলভাবে সেই চিকিৎসা করছেন। অভাবনীয় এই সফলতা হাজারো দূর্যোগের মুখমুখি হওয়া একটি দেশের জন্য অন্যতম আশার আলো।


মুক্তামণির হাতের টিউমার কেটে বাদ দেয়া সম্ভব নয়। বরং তার হাত কেটে বাদ দিতে হবে বলে প্রথমে ভিডিও কনফারেন্স ও পরে ই-মেইলের মাধ্যমে সাফ জানিয়ে দিয়েছিল সিঙ্গাপুরের নামকরা একটি হাস্পাতাল। কিন্তু চ্যালেঞ্জ নিয়েছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা। ঝুঁকি আছে জেনেও সব খুলে বলার পর মুক্তামনির বাবা-মা ও সম্মতি দিয়েছিলেন এগিয়ে যেতে। তারাও ভরসা করেছিলেন আমাদের চিকিৎসকদের উপর। সেই ভরসা রাখতে পেরেছেন ডিএমসি।

জটিল ও দীর্ঘ সময় ধরে মুক্তামণির হাতের রক্তনালীতে থাকা টিউমার


অপসারণ করলেন তারা। হাত কাটাও লাগেনি এই অপারেশনে। শিশুটি সুস্থ হয়ে স্বাভাবিক জীবন ফিরে পেতে আরও পাচ ছয়টি অপারেশন লাগবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে প্রথম অস্ত্রোপচার সফল হয়েছে, এটাই ভীষণ স্বস্তিদায়ক এবং আশার খবর।

স্বাভাবিকভাবে জন্ম নেয়া মুক্তামনি দুই বছর বয়স থেকে হাতের সমস্যায় ভুগছে। ছোট একটি টিউমার আস্তে আস্তে বিশাল আকৃতি ধারণ করেছিল। এই অঅবস্থাতেই চলাফেরা করতো সে। গণমাধ্যমে বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ করা হলে চিকিৎসার উদ্যোগ নেয় ঢাকা মেডিকেল কলেজের চিকিৎকরা।

মুক্তামণির ক্ষেত্রে চিকিৎসকদের প্রথম সফলতা ছিল তার রোগ নির্ণয় করা। তারা নিশ্চিত হন মুক্তামণির হাতের রক্তনালীতে টিউমার রয়েছে যা কোনো বিরল রোগ নয়।

এর আগেও বেশ জটিল কয়েকজন রোগীর সফল চিকিৎসা করেছেন ঢাকা মেডিকেলের চিকিৎসকরা। ঢাকা মেডিকেলের সফলতা নিয়ে বিদেশি গণমাধ্যমগুলোও প্রশংসায় পঞ্চমুখ।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ