বিদেশে উচ্চশিক্ষা নিতে চাইলে


ই-বার্তা প্রকাশিত: ১৫ই আগস্ট ২০১৭, মঙ্গলবার  | দুপুর ০২:৪৮ বিদেশ

ই-বার্তা।। বাংলাদেশের প্রেক্ষাপটে পড়াশোনার জন্য বিদেশে যাওয়ার ঘটনা ঘটে প্রধানত উচ্চ মাধ্যমিকের গন্ডি পেরোনার পর। অবশ্য কেবল আন্ডারগ্রাজুয়েট পর্যায়ে নয়, পোস্ট গ্রাজুয়েট বা ডক্টরেট করতেও বিদেশে যান অনেকে।

দেশের বাইরে পড়াশোনার স্বপ্ন বাস্তবায়নের জন্য বেশ আগে থেকে প্রস্তুতি প্রয়োজন। বিশেষত কেবল পরীক্ষায় ভালো ফল নয়, পড়াশুনায় ভালো একটা বেইজ এর দরকার হয়। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড প্রভৃতি দেশে প্রধান ভাষা ইংরেজী হওয়ায় বাংলাদেশের শিক্ষার্থীদের বিশেষ অসুবিধা হয় না। কিন্তু চীন, জাপান, রাশিয়া, ফ্রান্স বা জার্মানীর মত দেশগুলোয় প্রধান ভাষা ইংরেজী নয়। অনেক ক্ষেত্রে এসব দেশে পড়তে যেতে হলে ঐ দেশের ভাষাটা শিখে গেলে সুবিধা হয়। যদিও এসব দেশে ইংরেজীতে পড়াশোনার সুযোগ রয়েছে কিন্তু পাশাপাশি এমন অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যেখানে ওই দেশের ভাষা জানা না থাকলে চান্স পাওয়া যায়না। ফলে ওই ভাষা জানা না থাকলে সুযোগ কমে যায়।

ইংরেজীতে দক্ষতা যাচাই করার জন্য বিশ্বজুড়ে দু’টি পদ্ধতি প্রচলিত আছে, একটি আইইএলটিএস এবং অন্যটি টোফেল। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়ার মত কমনওয়েলথভুক্ত দেশগুলোতে পড়তে যেতে চাইলে ইংরেজীতে দক্ষতার প্রমাণ হিসেবে আইইএলটিএস স্কোরের তথ্য দিতে হয় আর যুক্তরাষ্ট্র, কানাডা প্রভৃতি দেশে টোফেল স্কোর প্রয়োজন হয়। কোন কোন দেশে দু’টি পদ্ধতিই গ্রহণযোগ্য। আর এসব স্কোর দু’বছর পর্যন্ত কার্যকর থাকে।

বিদেশে উচ্চ শিক্ষার প্রস্তুতি-
১. প্রথম প্রস্তুতি হতে পারে পড়াশোনার মাধ্যমে নিজেকে প্রস্তুত করা। কারণ কেবল পরীক্ষায় ভালো ফল নয় সত্যিকার শিক্ষাটা কাজে আসবে এখানে।
২. ইংরেজীতে দক্ষতা থাকতে হবে। তবে চীন, জাপান, জার্মানী, ফ্রান্স এসব দেশে যেতে চাইলে ঐ দেশের ভাষাটা শিখে নেয়া ভালো। সেক্ষেত্রে ভাষার উপর কোর্স করতে হবে।
৩. সকল শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ইংরেজীতে করিয়ে নিতে হবে।
৪. পাসপোর্টে যাতে কোন সমস্যা না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে।
৫. বিশ্ববিদ্যালয়ের খরচ ছাড়াও বিদেশে থাকা খাওয়ার খরচ অনেক বেশি। শুরুতেই কোন চাকুরী পাওয়া যাবেনা। তাই অন্তত দুই মাস থাকা খাওয়ার জন্য প্রয়োজনীয় অর্থ সাথে রাখতে হবে।
৬. GRE, SAT, GMAT এবং IELTS বা TOFEL এ ভালো স্কোর না থাকলে বিদেশে পড়াশোনার চেষ্টা করে লাভ নেই। বিশেষত বৃত্তি যে মিলবে না এটা নিশ্চিত। তাই এই পরীক্ষাগুলোতে সর্বাধিক জোর দিতে হবে।

প্রয়োজনীয় কিছু তথ্য পেতে নিচের লিংকগুলো আপনাকে সহায়তা করবে।

*যুক্তরাজ্যে পড়াশোনার তথ্যের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ সাইট দেয়া হোলো।
http://www.ukcisa.org.uk
http://www.ucas.com
http://www.educationuk.org

*যুক্তরাজ্যের অনুমোদিত কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা পাওয়া যাবে Click This Link সাইটে।

*অস্ট্রেলিয়ায় পড়াশোনার জন্য প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে http://studyinaustralia.gov.au সাইটে।

*কানাডায় উচ্চশিক্ষার প্রয়োজনীয় তথ্য মিলবে Click This Link সাইটে।

সর্বশেষ সংবাদ

বিদেশ এর আরও সংবাদ