মার্কিন হামলায় সিরিয়ার ২০ বিমান ধ্বংস


ই-র্বাতা প্রকাশিত: ৮ই এপ্রিল ২০১৭, শনিবার  | দুপুর ১২:৪৩ মধ্যপ্রাচ্য

ই-বার্তা প্রতিবেদক।। সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় হোমস প্রদেশের আশ-শাইরাত বিমান ঘাঁটিতে গতকাল মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২০টি বিমান ধ্বংস হয়েছে বলে পেন্টাগনের এক কর্মকর্তা দাবি করেছেন।
হামলায় কয়েকটি পেট্রোল কেন্দ্র এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংসের দাবি করেন পেন্টাগনের এ মুখপাত্র।
মার্কিন নৌবাহিনীর ডেস্ট্রয়ার ইএসএস রোজ ও ইউএসএস পোর্টার থেকে এ ঘাঁটি লক্ষ্য করে প্রায় ৬০টি টমাহক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।
তবে হোমসের গভর্নর তালাল আল-বারাজাই বলেছেন, মার্কিন হামলায় নয় বেসামরিক নিরীহ মানুষসহ অন্তত ১৪ জন নিহত হয়েছেন। স্থানীয় গ্রামবাসীরা মার্কিন হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানান তিনি।
এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, আমেরিকার ছোঁড়া মাত্র ২৩টি ক্ষেপণাস্ত্র বিমান ঘাঁটিতে আঘাত করতে পেরেছে। বাকি ৩৬ ক্ষেপণাস্ত্র লক্ষ্য ভ্রষ্ট হয়েছে। বিমান ঘাঁটির রানওয়ে এবং ট্যাক্সিওয়ে ক্ষতিগ্রস্ত হয় নি। এ ছাড়া, পার্কিং এলাকায় থাকা সিরিয় বিমানগুলো ক্ষয়ক্ষতির হাত থেকে বেঁচে গেছে। হামলায় সিরিয়ার ছয়টি মিগ-২৩ বিমান ধ্বংস হওয়ার কথা জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ