পোশাক বলে দেবে, কেমন আছি?


ই-বার্তা প্রকাশিত: ২৭শে আগস্ট ২০১৭, রবিবার  | দুপুর ০১:৫৪ আমেরিকা

ই-বার্তা।। অসুস্থ হলেই আমরা চিকিৎসকের শরণাপন্ন হয়ে থাকি। চিকিৎসক ধরিয়ে দেন এই টেস্ট, সেই টেস্ট। তারপর আবার প্যাথলজি সেন্টারে একদিনের অপেক্ষার পর টেস্টের কাগজ হাতে নিয়ে আবার চিকিৎসকের দ্বারস্থ হই। ভেবে দেখুন তো, যদি এসবের কিছুই করতে হতো না? আপনার মুঠোফোনের মেসেজে আপনি নিজেই জানতে পারছেন আপনার শরীরে কোনো অসুখ বাসা বাঁধছে কিনা, তাও আবার মেসেজটি পাঠিয়েছে আপনার পোশাক! ঠিক তাই। চিকিৎসার একগাদা ঝামেলা হতে নিষ্কৃতি পেতে আসছে বিশেষ ব্যবস্থার এক পোশাক।

এই বিশেষ ধরনের পোশাকই বলে দেবে রক্তে শর্করা বেড়ে গেলো কি না, হার্ট ঠিকঠাক কাজ করছে কি না, অথবা মস্তিষ্কের সচল অবস্থা কতটুকু। আবার সেই পোশাকই আপনার সব তথ্য জড়ো সময়মতো পাঠিয়ে দেবে ওয়্যারলেস কিংবা সেলফোনের নেটওয়ার্কে।

এমনই একটি পোশাক তৈরি করেছেন কানাডার কুইবেকের লেভাল ইউনিভার্সিটির গবেষকরা। লেভাল ইউনিভার্সিটির অধ্যাপক ইউনুস মেসাদ্দেকের নেতৃত্বে গবেষকদের তৈরি করা ওই বিশেষ পোশাকে রয়েছে স্মার্ট ফেব্রিক যা তামা, পলিমার, গ্লাস এবং সিলভারের সংমিশ্রণে তৈরি যন্ত্রপাতি। এসবের তৈরি তন্তু বা ফাইবার একই সঙ্গে সেন্সর এবং অ্যান্টেনার কাজ করবে। এই তন্তু টেকসই, কিন্তু হবে নমনীয়। তিনি বলেছেন, উল কিংবা সুতোর সঙ্গেও এই তন্তু বোনা সম্ভব। এ পোশাক পরিধানকারীর দৈহিক বা শারীরিক পরিস্থিতি সব সময় পর্যবেক্ষণ করবে। নানা তথ্য বেতার বা মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে সেতথ্য পাঠিয়ে দেবে চিকিৎসকের কাছে।

এই গবেষণাপত্রটি সেন্সর জার্নালে সম্প্রতি প্রকাশিত হয়েছে। গবেষণাপত্রে বলা হয় যে, যারা দীর্ঘমেয়াদি রোগশোকে ভুগছেন কিংবা কোনো বৃদ্ধ বয়সে একাকী বাস করছেন অথবা দমকলকর্মী ও পুলিশ কর্মকর্তার জন্য এই পোশাক ব্যবহার করা বেশি প্রয়োজন। গবেষকরা জানান, পোশাকটি ইতিমধ্যে বেশ কিছু পরীক্ষা নিরীক্ষা উৎরে গেছে। তবে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য আরও কিছুদিন পর্যবেক্ষণে রাখা হবে বলে গবেষকরা মত দিয়েছেন। তারা মনে করেন, আধুনিক জগতে এই পোশাক মানুষের জন্য বিশেষ ভূমিকা রাখতে সক্ষম হবে।

সর্বশেষ সংবাদ

আমেরিকা এর আরও সংবাদ