৭১ সালের মত পাকিস্তান আবার বিভক্ত হবে: নওয়াজ


ই-বার্তা প্রকাশিত: ২৭শে আগস্ট ২০১৭, রবিবার  | সন্ধ্যা ০৭:২৩ এশিয়া

ই-বার্তা।। ৭১ সালের মত পাকিস্তান আবারও ভাগ হবে বলে আশঙ্কা করছে দেশটির ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তিনি বলেন, জনগণের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধিদের প্রতি যদি শ্রদ্ধা না দেখানো হয়, তবে ১৯৭১ সালের মতো আবারও বিভাজনের মুখে পড়তে হবে পাকিস্তানকে। ওই সময় পাকিস্তান দুই ভাগে বিভক্ত হয়েছিল।

শুক্রবার আইনজীবীদের এক সমাবেশে সুপ্রিম কোর্টের সমালোচনা করে দেশটির ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এ মন্তব্য করেন।

নওয়াজ শরিফ ও তার রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) বিচার বিভাগ বিরোধী কোনো মন্তব্য করতে পারবেন না বলে লাহোরের হাইকোর্টের নিষেধাজ্ঞা জারির একদিন পরই এ মন্তব্য করলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী।

পরিবারের সদস্য ও তার বিরুদ্ধে পানামা পেপারস কেলেঙ্কারিতে তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের দেশটির গোয়েন্দা সংস্থাগুলোরও সমালোচনা করেন ৬৭ বছর বয়সী নওয়াজ শরিফ। তিনি বলেন, দেশের ইতিহাসে এবারই প্রথম যে, গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা ইন্টার সার্ভিস ইনটেলিজেন্স (আইএসআই) ও মিলিটারি ইনটেলিজেন্স (এমআই); যৌথ তদন্ত সংস্থার (জেআইটি) সঙ্গে এমন একটি ব্যাপারে তদন্ত করেছে; যা সন্ত্রাসবাদ এবং জাতীয় নিরাপত্তার সঙ্গে জড়িত নয়।
নওয়াজ বলেন, গত ২৮ জুলাই তাঁকে অযোগ্য ঘোষণা করে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত জনগণ মেনে নেয়নি। তিনি বলেন, দেশের ইতিহাসে সুপ্রিম কোর্টের এ রায় জঘন্য রায় হিসেবে বিবেচিত হয়ে থাকবে। কোনোবারই ক্ষমতার মেয়াদ পূর্ণ করতে না পারা শরিফ বলেন, দেশের ৭০ বছরের ইতিহাসে ১৮ জন প্রধানমন্ত্রীকেই বিদায় করে দেওয়া হয়েছে মেয়াদ পূর্ণ করার আগেই। এটা এখনই থামাতে হবে। ব্যালটের প্রতি আমাদের সম্মান নিশ্চিত করতে হবে। যদি মানুষের ভোটাধিকারের প্রতি সম্মান দেখানো না হয়; তাহলে আমার ভয় হচ্ছে যে, ১৯৭১ সালের মতো আরও একটি বিপর্যয়ের মুখে পড়তে পারে পাকিস্তান। সমস্যার সমাধান ছাড়া পাকিস্তান সামনের দিকে এগিয়ে যেতে পারবে না বলেও মন্তব্য করেন তিনি।

সর্বশেষ সংবাদ

এশিয়া এর আরও সংবাদ