প্রেগন্যান্সিতে বদহজম


ই-বার্তা প্রকাশিত: ৩১শে আগস্ট ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ১২:০৯ মেডিকেল

ই-বার্তা ।। প্রেগন্যান্সির সময় শরীর বদলাতে থাকে আর সেই সাথে যোগ হয় নিত্যনতুন অস্বস্তি। হজমের সমস্যা অনেক বড় একটি সমস্যা প্রেগন্যান্সির সময়। এই সময় খাওয়া-দাওয়ার কিছু পরিবর্তন করলে এই অস্বস্তি থেকে রেহাই পেতে পারেন। জেনে নিন এমনই কিছু উপায়।

১. ফাইবার: প্রেগন্যান্সিতে হজমের সমস্যার কারণে কোষ্ঠকাঠিন্যে ভোগা খুবই স্বাভাবিক ব্যাপার। এই সমস্যা এড়াতে প্রতি দিন ডায়েটে অন্তত ২৫ গ্রাম ফাইবার রাখুন। ফল, সব্জি, গোটা শস্য ডায়েটে থাকা জরুরি। মাংস খেলে তা যেন সুসিদ্ধ হয়।

২. অল্প অল্প খাবার: প্রেগন্যান্সিতে বুক জ্বালা খুবই সাধারণ সমস্যা। জরায়ু বড় হয়ে গিয়ে শরীরের ভিতরের অন্যান্য অঙ্গের উপর চাপ ফেলে। তাই দিনে ৫-৬ বার কম করে খেলে পেটে চাপ পড়বে না। বদহজম, বুক জ্বালার সমস্যা কাটিয়ে উঠতে পারবেন।

৩. ফ্যাট ও রিফাইন্ড সুগার: ডায়েটারি ফ্যাট প্রেগন্যান্সিতে পরিপাক ক্রিয়ার গতি কমিয়ে দিতে পারে। তাই এই সময় ফ্যাট খাওয়ার পরিমাণ কমাতে হবে। একই রকম প্রভাব ফেলে রিফাইন্ড সুগারও।

৪. ফ্লুইড: প্রেগন্যান্সিতে নিজেকে হাইড্রেটেড রাখা খুব জরুরি। তাই প্রচুর পরিমাণ জল খান। অন্তত ১০ কাপ ফ্লুইড রোজ শরীরে গেলে হজমের সমস্যা কাটিয়ে উঠতে পারবেন।

৫. এক্সারসাইজ: প্রেগন্যান্সিতে নিয়মিত এক্সারসাইজ করলে বদহজমের সমস্যা থেকে রেহাই পেতে পারেন। হাঁটা, সাঁতার কাটা, নাচ বা সাইক্লিং এই সময়ের জন্য বেশ উপযুক্ত এক্সারসাইজ। এ ছাড়াও অ্যারোবিক এক্সারসাইজ, প্রি-ন্যাটাল যোগাভ্যাসও মেটাবলিজমের সমস্যা কাটাতে সাহায্য করে।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ