ঘুম বাড়াবে যেসব খাবার


ই-বার্তা প্রকাশিত: ৩১শে আগস্ট ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ১২:৪৩ মেডিকেল

ই-বার্তা ।। রাতে ঘুম হয়না ঠিকমতো। এই কথা ঘুরে ফিরে প্রায় সবার মুখেই শোনা যায়। রাতে কুসুম গরম পানি দিয়ে গোসল করা বা হাল্কা মিউজিক শুনে ঘুমাতে যাওয়া, অনেক কিছুই করা যায় ভালো ঘুম আনতে। কিন্তু সম্প্রতি গবেষণায় উঠে এসেছে আপনার ডায়েট চার্ট আপনার ঘুমের ওপর অনেক প্রভাব ফেলে।

আমাদের খাদ্য তালিকায় কেমন খাবার (এবং পানীয়) রাখা উচিত, যা রাতে ভালো ঘুম আনতে সহায়তা করবে- এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের নিউজ পোর্টাল ইনসাইডার কথা বলেছে খ্যাতনামা ঘুম বিশেষজ্ঞ এবং ‘দ্য স্লিপ ডক্টর’স ডায়েট প্লান : লুজ ওয়েট থ্রো বেটার স্লিপ’ বইয়ের লেখক ডা. মাইকেল ব্রুয়াসের সঙ্গে। চলুন দেখে আসি সেই সব খাদ্য যা আপনার ভালো ঘুমে সহায়তা করবে।

১. গরুর মাংস ঃ ডা. ব্রুয়াস ইনসাইডারকে বলেন, গরুর মাংস উচ্চ ট্রাইপটোফান সমৃদ্ধ, এই অ্যামাইনো অ্যাসিড শরীরে স্বাভাবিক মেলাটোনিন তৈরি করে থাকে। মেলাটোনিন হরমোন ঘুম নিয়ন্ত্রণে সহায়তা করে থাকে। এছাড়াও গরুর মাংসে ভিটামিন বি৩ এবং আয়রন রয়েছে, ঘুমের ডাক্তারদের মতে, যা বিশ্রামহীনতা হ্রাস করতে সহায়তা করে থাকে।

২. মিষ্টি কুমড়া ঃ ঘুমের উত্তম খাদ্য হিসেবে মিষ্টি কুমড়া বিশেষ কিছু। ব্রুয়াসের মতে, মিষ্টি কুমড়ায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ওমেগা-থ্রি, কপার এবং ক্রোমিয়াম রয়েছে, এসব কিছু ঘুমের উন্নতি করতে পারে।

৩. পালংশাক ঃ পালংশাক বা বকচয় শাকের মতো সবুজ শাক ম্যাগনেশিয়াম ও ভিটামিন বি সমৃদ্ধ, যা ঘুমের উন্নতি সাহায্য করতে পারে।

৪. কাজুবাদাম ঃ ঘুমের উন্নতির অনেক সহায়ক উপাদান রয়েছে কাজুবাদামে। ওমেগা-থ্রি, বি ভিটামিন, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়ামের ভালো উৎস কাজুবাদাম।

৫. দুধ ও দই ঃ দুধ ও দইয়ের মধ্যে ট্রাইপটোফান রয়েছে। এই উপাদানটি মেলাটোনিন হরমোন তৈরি করে ঘুমে সহায়তা করে।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ