ঈদের পরে হাত ও পায়ের যত্ন


ই-বার্তা প্রকাশিত: ২রা সেপ্টেম্বর ২০১৭, শনিবার  | বিকাল ০৩:৩৭ লাইফ

ই-বার্তা টিপস।। ঈদের দিনে মাংস কাটাকুটি তেই দিনের বেশিরভাগ সময় কেটে যায়। আর সেই সাথে হাত ও পায়ের বারোটা বেজে যায়। সারাদিন পানি, মাংস, চর্বি নাড়তে নাড়তে হাত পায়ের দিকে তাকানোর সময় পাওয়া যায়না। তাই ঈদের পরপরই যতটা সম্ভব হাত ও পায়ের যত্ন নিতে হবে।

হাতের যত্ন

১ টেবিল-চামচ দারুচিনি গুঁড়া, ১ টেবিল-চামচ জায়ফলের গুঁড়া, ২টা ডিমের কুসুম ভালো করে মিশিয়ে নিন। তাতে সামান্য লেবুর রস মিশিয়ে হাতে লাগিয়ে ২০ মিনিটের মতো রেখে দিন। ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। প্যাকটি হাতের কালো দাগ, পোড়া ভাব, আঙুলের ভাঁজে কড়া দাগ তুলতে সহায়তা করবে। এই প্যাকটি দিয়ে ঈদের আগে থেকেই যত্ন নিলে ত্বক মসৃণ উজ্জ্বল থাকবে।

১ টেবিল-চামচ মাখন, ২ টেবিল-চামচ খেজুরের পেস্ট, ৪ টেবিল-চামচ বেসন, ২ টেবিল-চামচ আপেল সিডার ভিনেগার ভালো করে মিশিয়ে কনুই থেকে আঙুল অবধি লাগান। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।


পায়ের যত্ন

এ সময় রোদে পুড়ে ত্বকে কালো ছোপ এবং বৃষ্টিতে ভিজে নখ ও আঙুলের ফাঁকে ফাঙ্গাস পড়তে পারে। তাই নিতে হবে বিশেষ যত্ন।

টক দই আধা কাপ, তিলের তেল ১ টেবিল-চামচ, চিনি ১ টেবিল-চামচ নিয়ে সব উপাদান ভালো করে মিশিয়ে হাত ও পায়ে স্ক্রাব করতে হবে এবং ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এ ছাড়াও হাত ও পায়ের বিশেষ যত্নের জন্য যা করতে পারেন—

মুলতানি মাটি ২ চা-চামচ, মধু ২ চা-চামচ, তরমুজের রস ২ চা-চামচ, ডাবের পানি ২ চা-চামচ একসঙ্গে মিশিয়ে পায়ে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ