বদ হজমে স্বস্তি মিলবে যেসব ঘরোয়া টোটকায়!


ই-বার্তা প্রকাশিত: ৬ই সেপ্টেম্বর ২০১৭, বুধবার  | বিকাল ০৩:৪৭ মেডিসিন

ই-বার্তা ।। ঈদ মানেই ব্যাপক খাওয়া দাওয়া। আর তা যদি হয় কোরবানির ঈদ তবে তো কথাই নেই। খাওয়ার পাতে তিন বেলাই মাংস। আর সাথে তো দুনিয়ার যত তৈলাক্ত খাবার আছেই। ঈদ উপলক্ষে টানা ৪/৫ দিন একসাথে এসব খাবার খাওয়ার ফলে হজমের গন্ডগোল দেখা দেয়। ফলে খাওয়ার পর পর ই একটা অস্বস্তি ভাব আসতে থাকে। অতিরিক্ত খাবারের চাপের ফলে অনেকেরই ডায়রিয়া, পেট ফাপা, বমি বমি ভাব শুরু হয়। তাই আসুন জেনে নেয়া যাক হজম সমস্যা দূরিকরনের ঘরোয়া কিছু উপায়-

১. টক দই : অনেকেই হজমের সমস্যার কারনে দুধ খেতে পারেন না। টক দই হজমে কোন সমস্যা করেনা। টক দই এর আমিষ দুধের চেয়ে সহজে হজম হয়। এর ব্যাক্টেরিয়া পাকস্থলির জ্বালাপোড়া কমাতে সাহায্য করে। তাই হজম সমস্যা রোধে টক দই বেশ উপকারী।

২. আদা ও লেবুঃ হজম সমস্যা দূর করতে আদা ও লেবু অনেক উপকারী। আদা ও লেবুর রস একসাথে মিশিয়ে খেলে অনেক উপকারী। এটি প্রস্তুত করতে যা লাগবে আদা বাটা ও লেবুর রস। আদা বাটা ও লেবুর রস একত্রে হালকা গরম পানির সাথে মিশিয়ে পান করে নিন। বদহজমে বেশ আরাম মিলবে।

৩. বেকিং সোডাঃ পেটে অ্যাসিডিটির কারণে বদহজমের সমস্যা হয়ে থাকে। বেকিং সোডা অ্যাসিডিটি কমাতে সাহায্য করে। আধা গ্লাস পানিতে দেড় চামচ বেকিং সোডা গুলে পান করলে পেটের ব্যথায় আরাম পাওয়া যাবে। বদহজম এবং পেটে গ্যাসের সমস্যা থেকে রেহাই পেতে বেকিং সোডা অত্যন্ত উপকারী একটি উপাদান।

৪. ভেষজ চাঃ বিভিন্ন ভেষজ উপাদান দিয়ে বানানো চা শরীরের জন্য বেশ উপকারী। ভারী খাবার খাওয়ার পর এক কাপ ভেষজ চা বেশ উপাদেয়। বাজারে বিভিন্ন ভেষজ উপাদান সমৃদ্ধ চা-য়ের টি-ব্যাগ কিনতে পাওয়া যায়। পছন্দসই ফ্লেভারের টি-ব্যাগ নিয়ে গরম পানিতে ডুবিয়ে তৈরি করে ফেলতে পারেন পছন্দসই ভেষজ চা। বিশেষত পেপারমিন্ট এবং ক্যামলাই-টি পেটের সমস্যায় বেশি উপকারী। পেটে জ্বালাপোড়া এবং অস্বস্তিকর অনুভূতি উপশমে এই উপাদান মিশ্রিত চা বেশি কার্যকর।

৫. অ্যালোভেরা : যাদের প্রায়ই হজমে সমস্যা হয় তারা ঘৃতকুমারির বা অ্যালোভেরার রস খেয়ে দেখতে পারেন। অ্যালোভেরার রসে প্রচুর ভিটামিন ও মিনারেল থাকে যা বদহজম দূরিকরনে বেশ কাজ করে। এটি আপনার কোষ্টকাঠিন্য ও গ্যাস সমস্যা ও দূর করে। অ্যালোভেরা পাতা থেকে ৪ থেকে ৫ ফোঁটা রস বের করে তার সাথে পানি মিশিয়ে প্রতিদিন ঘুম থেকে উঠে বা রাতে শুতে যাওয়ার আগে খেলে সহজেই হজমের সমস্যার সমাধান হবে। এটি আপনার ত্বকের জন্যও বেশ ভালো।

সর্বশেষ সংবাদ

মেডিসিন এর আরও সংবাদ