জিভকে বলুন না !


ই-বার্তা প্রকাশিত: ৯ই সেপ্টেম্বর ২০১৭, শনিবার  | দুপুর ১২:১৬ লাইফ

ই-বার্তা ।। শরীরকে ঠিক রাখতে হলে সবার ই উচিত মেপে খাওয়া, স্বাস্থ্যকর খাবার খাওয়া। অনেক সময় দেখা যায় বেড়ে যাওয়া মেদ ঝরিয়ে ফেলতে মাথার ঘাম পায়ে ফেলে এক্সারসাইজ করতে হয় কিন্তু কাজের কাজ কিছুই হয়না। কারণ খাওয়া টাই যে ঠিক মতো কন্ট্রোল করা হয়ে ওঠে না।


জাঙ্ক ফুড দেখলে চোখের খি্দে নিয়ন্ত্রণ করে, পরিমিত খেয়ে থাকাই আদর্শ ডায়েট বলে থাকেন নিউট্রিশনিস্টরা। কী ভাবে নিয়ন্ত্রণ করবেন চোখের খিদে ? জেনে নিন কিছু উপায়।


১। অনেক স্বাস্থ্যকর খাবার ও জাঙ্ক ফুড দেখতে এক রকম। যদি জাঙ্ক ফুড খেতে ইচ্ছা হয় তা হলে একই রকম দেখতে স্বাস্থ্যকর খাবার খান। যেমন ফ্রেঞ্চ ফ্রাইজ খেতে ইচ্ছা হলে খেতে পারেন লম্বা, পাতলা স্লাইসড গাজর। আইসক্রিমের স্বাদ মেটাতে পারেন ঠান্ডা ফ্রুট স্মুদি দিয়ে।


২। যখনই কোনও বিশেষ খাবার খেতে ইচ্ছা হবে, কল্পনা করুন আপনি সেই খাবারটা খাচ্ছেন ও উপভোগ করছেন। গবেষণায় দেখা গিয়েছে খাওয়ার আগে কল্পনা করলে আসল খাওয়ার সময় কম পরিমাণেই পেট ভরে যায়।


৩। নিজেকে প্রিয় খাবার থেকে বঞ্চিত করবেন না। ডায়েটে থাকা মানেই আমরা মনে করি প্রিয় খাবার খাওয়া ছেড়ে দিতে হবে। এতে আরও বেশি খাই খাই বাড়ে। স্বাস্থ্যকর ডায়েটের মূলমন্ত্রই হল পরিমিত খাওয়া। নিজেকে বঞ্চিত না করে সব কিছুই খান। তবে পরিমাণ বুঝে।


৪। দিনের একটা নির্দিষ্ট নিয়ম ভাঙার সময় ঠিক করুন। সেই সময়টা আপনি পছন্দের খাবার খেতে পারেন। যদি বেশি খেতে ইচ্ছা হয় তা হলে মনকে বোঝান পর দিন আবার এই সময় খাবেন। তা হলে নিজেকে নিয়ন্ত্রণ করা সহজ হবে।


৫। খাই খাই মাথায় চেপে বসতে দেবেন না। খেতে ইচ্ছা হলেই কী করবেন তার একটা তালিকা তৈরি করে রাখুন। যখনই মন খাই খাই করবে তখনই সেই সব কাজে নিজেকে ব্যস্ত রাখুন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ