চীনে কার্যালয় খুলবে ফেসবুক


ই-বার্তা প্রকাশিত: ৯ই সেপ্টেম্বর ২০১৭, শনিবার  | দুপুর ০১:১৮ অন্যান্য

ই-বার্তা ।। চীনে নিজস্ব কার্যালয় খুলতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক। যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, সরাসরি সামাজিক যোগাযোগ সেবা উন্মোচনের জন্য নয়, বরঞ্চ হার্ডওয়্যার পণ্য তৈরির লক্ষ্যে চীনে অফিস খুলতে চায় ফেসবুক।

সবকিছু ঠিক থাকলে অচিরেই চীনের সাংহাইয়ে অফিস চালু করবে ফেসবুক। তবে খবরটিকে চমক হিসেবেই দেখছে প্রযুক্তি বিশ্ব। কেননা চীনে গুগল ফেসবুকের মতো জনপ্রিয় ইন্টারনেট কোম্পানির কার্যক্রম পুরোপুরি নিষিদ্ধ। চীনের জনগণ ইচ্ছে করলেই এসব সেবা ব্যবহার করতে পারে না। ফলে চীনে ফেসবুকের অফিস খোলার সত্যতা নিয়ে অনেকেরই সন্দেহ রয়েছে।

ফেসবুকের এক কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়েছে, চীনে কার্যক্রম শুরু করতে ফেসবুক কর্তৃপক্ষ অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছে। চীনে ফেসবুকের জন্য অনেক কিছু শেখার ও জানার রয়েছে। এ জন্য চীন সরকারের কাছে দেশটিতে অফিস স্থাপনের মাধ্যমে হার্ডওয়্যার পণ্য তৈরিতে অনুমতি চেয়েছে ফেসবুক। আর চীন সরকারের অনুমতি পেলে প্রযুক্তি বিশ্বকে নতুন পণ্যের সঙ্গে পরিচয় করিয়ে দেবে ফেসবুক কর্তৃপক্ষ। এদিকে ২০০৯ সাল থেকে চীনে ফেসবুক বন্ধ রয়েছে। বিশ্বের শীর্ষ জনবহুল দেশটি ফেসবুকের জন্য লোভনীয় বাজার হলেও অনুমতি না পাওয়ায় একাধিকবার চেষ্টা করেও চীনে অফিস খুলতে পারেনি ফেসবুক। সর্বশেষ ২০১৫ সালে দেশটিতে অফিস স্থাপনের জন্য আবেদন করে ফেসবুক। তবে সেবারও নিরাশ হতে হয় ফেসবুক প্রতিষ্ঠাতা জাকারবার্গকে।

তবে বছর তিনেক আগে চীন ভিত্তিক ভার্চুয়াল রিয়েলিটি প্ল্যাটফর্ম অকুলাস কিনে নেয় ফেসবুক। চীনের সাংহাইয়ে এখনও অকুলাসের মাধ্যমে পরিচালিত একটি অফিস রয়েছে। এ অফিসে কেবল অকুলাসের ভার্চুয়াল রিয়েলিটি সংশ্লিষ্ট কাজই করতে পারে ফেসবুক। ফলে চীনে সরাসরি ফেসবুক পরিচালিত অফিস খোলার সত্যতা নিশ্চিত হতে আরও অপেক্ষা করতে হবে।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ