আন্তর্জাতিক কলে লাভ বাড়াতে ২ প্রস্তাব সরকারের


ই-র্বাতা প্রকাশিত: ১০ই এপ্রিল ২০১৭, সোমবার  | বিকাল ০৩:৫৮ বাণিজ্য

ই-বার্তা প্রতিবেদক।।আন্তর্জাতিক কল ব্যবসা থেকে সরকারের আয় বাড়াতে গত বছরের ডিসেম্বরে বিটিআরসিকে দায়িত্বর দেয় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

এরই প্রেক্ষিতে আন্তর্জাতিক কলের ব্যবসা থেকে সরকারের আয় বাড়াতে নতুন দুটি প্রস্তাব তৈরি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।
একটি হলো এই ব্যবসা থেকে সরকারের আয়ের ভাগ ৪০ শতাংশ থেকে বাড়িয়ে ৪৩ শতাংশ করা। আরেকটি হলো দেশে বিদেশি কল আনার সর্বোচ্চ মূল্য ২ টাকা ৮০ পয়সা থেকে ১ টাকা ২৮ পয়সায় নামিয়ে আনা।

এ ছাড়া কল আনার সর্বনিম্ন মূল্য ১ টাকা ২০ পয়সা করার সুপারিশ করেছে বিটিআরসি। একই সঙ্গে সর্বনিম্ন দর, অর্থাৎ ১ টাকা ২০ পয়সা হিসাবে সরকারসহ সব পক্ষগুলোকে আয়ের ভাগ দিতে হবে আন্তর্জাতিক গেটওয়ে (আইজিডব্লিউ) অপারেটরদের। বর্তমানে আইজিডব্লিউ অপারেটররা ১ টাকা ৬০ পয়সা দরে কল আনলেও আয় ভাগাভাগি হচ্ছে ১ টাকা ২০ পয়সা দরে।

নিয়ম অনুযায়ী, এখন বিদেশ থাকা আসা প্রতি এক মিনিট কল থেকে যে আয় হয়, তার ৪০ শতাংশ সরকার, ১৭ দশমিক ৫ শতাংশ আইসিএক্স, ২২ দশমিক ৫ শতাংশ মুঠোফোন অপারেটর আর বাকি ২০ শতাংশ আইজিডব্লিউ কোম্পানিগুলো পেয়ে থাকে।

নতুন নিয়ম কার্যকর হলে সরকার ৪৩ শতাংশ, আইজিডব্লিউ অপারেটর ১৮ শতাংশ ও মুঠোফোন অপারেটর পাবে ২১ দশমিক ৫ ।

এরপর বিটিআরসির ভাইস চেয়ারম্যান আহসান হাবীব খানের সভাপতিত্বে একটি ১৩ সদস্যের কমিটি গঠন করা হয়। এই কমিটিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বিটিআরসি ছাড়াও অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রতিনিধিদের রাখা হয়। কমিটি আইজিডব্লিউ, মুঠোফোন অপারেটর, আইসিএক্সসহ সব পক্ষের মতামত নিয়ে চূড়ান্ত সুপারিশ তৈরি করেছে। এসব প্রস্তাব অনুমোদনের জন্য শিগগির ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠানো হবে বলে জানা গেছে।

সর্বশেষ সংবাদ

বাণিজ্য এর আরও সংবাদ