গর্ভাবস্থায় ব্যায়াম


ই-বার্তা প্রকাশিত: ১৭ই সেপ্টেম্বর ২০১৭, রবিবার  | বিকাল ০৩:১৭ লাইফ

ই-বার্তা ।। গর্ভবতী অবস্থায় প্রত্যেক নারীর ওজন ১৫ কেজির মত বেড়ে যায় যা স্বাভাবিক। কেননা এই সময় কাজ খুব এক্টয়া করা হয়ে ওঠে না সেই সাথে খাবার এক্টূ বেশী খাওয়া হয়ে থাকে। তাই নিজেকে কেমন যেন আনফিট মনে হয়। কিন্তু এই সময় ব্যায়াম করলে শরীর ঝরঝরে লাগে। মা ও বাচ্চা দুজনেই ভালো থাকে। তবে কখনোই নিজ থেকে কোনো ব্যায়াম করা যাবে না। প্রেগন্যান্সিকালীন সময় অনেকেরই থাকে নানা জটিলতা। তাই ব্যায়াম শুরু করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে, জেনে নিতে হবে আপনার ব্যায়ামের উপযোগিতা আছে কি না।গর্ভাবস্থায় নিয়মিত ব্যায়াম করলে পিঠে ব্যথা কমে যায়, কোষ্ঠকাঠিন্য দূর হয়। স্ট্রেস ও অ্যাংজাইটি কমিয়ে ব্যায়াম রাতে ঘুম আনতে সাহায্য করে। শরীরের রক্ত সঞ্চালন বাড়িয়ে উজ্জ্বলতা নিয়ে আসে চেহারায়।

১। হাঁটা- গর্ভবতীদের জন্য হাঁটা সবচেয়ে ভালো ব্যায়াম।

২। সাঁতার কাটা- সাঁতার কাটা সব থেকে ভালো ও নিরাপদ ব্যায়াম। সাঁতার কাটলে হাত ও পায়ের মাসলের ওয়ার্কআউট হয়। এছাড়া কারডিওভাস্কুলার ওয়ার্কআউটও হয়।

৩। যোগাসন মাসল টোন ভালো রাখতে সাহায্য করে। ফ্লেক্সিবিলিটি বাড়ায় কিন্তু জয়েন্টের ওপর বাড়তি চাপ সৃষ্টি করে না। যোগাসন মন-মেজাজ ভালো রাখে।

ব্যায়াম করার সময় আপনাকে সচেতন থাকতে হবে। তবে যে ধরনের ব্যায়ামই করুন না কেন, চিকিৎসকের পরামর্শ ছাড়া নিজ থেকে কোনো ব্যায়াম শুরু করবেন না।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ