রোহিঙ্গা নারীর মেয়ের নাম রাখলেন শেখ হাসিনা


ই-বার্তা প্রকাশিত: ২২শে সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার  | বিকাল ০৫:৩০ বিশেষ প্রতিবেদন

ই-বার্তা ।। মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনী ও পুলিশের নির্যায়ন ও সহিংসতার কারণে মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে আসা এক রোহিঙ্গা নারী কন্যার নাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে রেখেছেন।

প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা স্বরূপ মেয়ের নাম শেখ হাসিনা রাখেন তিনি। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

রাখাইনে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধন শুরু হলে জীবন বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আসেন আট মাসের অন্তঃসত্ত্বা খাদিজা। বাংলাদেশে এসে কন্যা সন্তানের মা হয়েছেন। তাইতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা স্বরূপ মেয়ের নাম রেখেছেন শেখ হাসিনা।

খাদিজার বাবা নুরুদ্দিন ও স্বামী ফখরুদ্দীনকে মিয়ানমারে নির্মমভাবে হত্যা করা হয়। এরপরই মা আলুম বাহারের হাত ধরে নাফ নদী পেরিয়ে বাংলাদেশে আসেন খাদিজা।

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের ভয়ংকর অভিজ্ঞতার কথা বর্ণনা করে খাদিজা বলেন, ‘পুরো রাখাইন রাজ্য আগুনে জ্বলছে। আমাদের বাড়ি ঘরও পুড়িয়ে দেওয়া হয়েছে। প্রাণভয়ে ঘর-বাড়ি থেকে পালিয়ে আসি এবং গর্ভের সন্তান নিয়ে বেঁচে থাকার সংগ্রাম শুরু করি। একপর্যায়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসি। এখানেই আমার কন্যা সন্তানের জন্ম। রাখাইনের সহিংসতায় স্বামীকে হারিয়েছি। আমির মেয়ের নাম রেখেছি শেখ হাসিনা।’

ছয় সদস্যের পরিবারের মধ্যে এখন মেয়ে ও মা’ই খাদিজার তার বেঁচে থাকার অবলম্বন। শুধু খাদিজাই নয় তার মতো ৮০ হাজার রোহিঙ্গা নারী শরণার্থী বাংলাদেশে আছেন যারা অন্তঃসত্ত্বা।

অপরিষ্কার সবুজ শাড়ি পরা আলুম বাহার নাতনি শেখ হাসিনাকে বুকে জড়িয়ে ধরে বলেন, ‘বাংলাদেশে আসতে গিয়ে আমরা অনেক ব্যথা সহ্য করেছি। আমার মেয়ে তখন অন্তঃসত্ত্বা ছিল। এখানে সে একটি ফুটফুটে শিশুর জন্ম দিয়েছে। আমরা তার নাম রেখেছি শেখ হাসিনা। তিনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) আমাদের নতুন জীবনের আশা দেখিয়েছেন। এখন আমরা জীবনে কিছুটা শান্তি আশা করতে পারি।’

সর্বশেষ সংবাদ

বিশেষ প্রতিবেদন এর আরও সংবাদ