সুন্দর থাকুক দাঁত


ই-বার্তা প্রকাশিত: ২৪শে সেপ্টেম্বর ২০১৭, রবিবার  | বিকাল ০৩:০৮ লাইফ

ই-বার্তা ।। সুন্দর দাঁত কে না চায় ? সুন্দর দাঁত আপনাকে বাকি সবার সামনে কনফিডেন্ট করে তোলে। কিছু খাবার রয়েছে যা দাঁতের জন্য ক্ষতিকর। আবার কিছু খাবার দাঁত ভালো রাখার জন্য জরুরি। চলুন দেখে আসি কোন খাবার গুলো দাঁতের জন্য উপকারী।

১। কমলালেবুতে প্রচুর পরিমাণে অ্যাসিড রয়েছে, যা দাঁতের দাগ পরিষ্কার করে। এটি দাঁতকে উজ্জ্বল করে৷ তবে এই অ্যাসিডের পরিমাণ বেশি হলে তা দাঁতের উপরিভাগে ক্ষত সৃষ্টি করতে পারে৷ তাই পরিমাণ মতো কমলা খাওয়ার পরামর্শ দিয়েছেন ডাক্তাররা।

২। কাঁচা গাজর দাঁতের জন্য ভীষণ উপকারী৷ গাজর খেলে দাঁতের ফাঁকে ঢুকে থাকা খাদ্যকণা বেরিয়ে আসে। এছাড়া এটি দাঁত ও মাড়ির স্বাস্থ্যের জন্য ভালো।

৩। শক্ত খাবার চিবিয়ে খেলে আপনার দাঁতের ক্ষয় পূরণ হয় এবং দাঁতকে শক্ত করে৷ বিকেলের নাস্তায় আপনি যদি কয়েকটি বাদাম খান, তবে তা আপনার দাঁতকে ঝকঝকে করতে সাহায্য করে।

৪। শক্ত পনিরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে৷ এটি দাঁত ও মাড়িকে শক্তিশালী করে৷ তবে সাদা পনির খাওয়ার পরামর্শ দিয়েছেন ডাক্তাররা ফলে দাঁতে কোন দাগ হবে না।

৫। বেশি পরিমাণ পানি পান করলে আপনার মুখ পরিষ্কার থাকবে৷ সোডা মেশানো পানি খুব বেশি না খাওয়াই ভালো, কারণ এতে এনামেল ক্ষতিগ্রস্ত হয়।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ